• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

গাজার শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, নিহত ৭৮


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২৩, ০৯:২৩ এএম
গাজার শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, নিহত ৭৮
ইসরায়েলের হামলায় ধ্বংস হয়ে যাওয়া ভবনে ফিলিস্তিনিরা। ছবি: রয়টার্স

গাজার মাঘাজি শরণার্থী শিবিরে করা ইসরায়েলি হামলায় ৭৮ জন ফিলিস্তিনি নাগরিক নিহতের খবর জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। রোববার (২৪ ডিসেম্বর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা নিহতের এ সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন।

সোমবার (২৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

হামাস এক বিবৃতিতে ইসরায়েলের এ হামলাকে ‘ভয়ংকর গণহত্যা’ ও ‘নতুন যুদ্ধাপরাধ’ হিসেবে বলেছে।

এদিকে ইসরায়েল সেনা মুখপাত্র বলেন, আইডিএফ আন্তর্জাতিক আইনে প্রতিশ্রুতিবদ্ধ। ফিলিস্তিনে করা হামলায় যাতে বেসামরিক নাগরিকের কমক্ষতি হয় তার জন্য কাজ চলছে।

রোববার গভীর রাত থেকে শুরু হওয়া এ হামলা সোমবার পর্যন্ত অব্যাহত আছে। গাজার আল-বুরেইজ শরণার্থী শিবিরে ইসরায়েলের বিমান ও শেল হামলা ক্রমশ বেড়ে চলেছে বলে জানিয়েছে সেখানকার স্থানীয় বাসিন্দা ও গণমাধ্যম।

এ হামলায় আহত ব্যক্তিদের রেড ক্রিসেন্ট হাসপাতালে নিয়ে যাওয়ার ফুটেজ প্রকাশ করেছে। রেডক্রিসেন্ট বলছে, অ্যাম্বুলেন্স ও জরুরি সেবাপ্রদানকারী গাড়িগুলোর চলাচলের সময় সেগুলোতে ইসরায়েল আকাশপথ থেকে বোমা হামলা করছে।

গত ৭ অক্টোবর হামাসের অতর্কিত হামলায় ইসরায়েলের ১ হাজার ২০০ জন বেসামরিক নাগরিক নিহত হন। এ পাল্টা জবাবে ইসরায়েল ওইদিনই গাজার বিমান হামলা চালায়। প্রায় আড়াই মাসের বেশি সময় ধরে চলা এ হামলায় গাজায় এখন পর্যন্ত ২০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। যার প্রায় ৭০ শতাংশ নারী, শিশু ও বৃদ্ধ। ইসরায়েলের এ হামলায় আহত হয়েছে প্রায় ৫২ হাজার ৫৮৬ জন আহত হয়েছেন এবং এখনও নিখোঁজ রয়েছেন ৬ হাজার ৭০০ জন ফিলিস্তিনি।

হামাসকে নির্মূল করতে ইসরায়েল এক সঙ্গে আকাশ, নৌপথসহ স্থল পথে হামলা চালিয়ে যাচ্ছে।

Link copied!