• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

জাহাজে হুতিদের হামলায় ইরান জড়িত: যুক্তরাষ্ট্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২৩, ০১:৪৮ পিএম
জাহাজে হুতিদের হামলায় ইরান জড়িত: যুক্তরাষ্ট্র
লোহিত সাগরে হুতিদের হামলার শিকার হয় গ্যালাক্সি লিডারের জাহাজটি। ছবি: রয়টার্স

লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হুতিদের চালানো হামলার পরিকল্পনায় ইরানের সংশ্লিষ্টতা রয়েছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

শনিবার (২৩ ডিসেম্বর) বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

শুক্রবার (২২ ডিসেম্বর) হোয়াইট হাউসের পক্ষ থেকে দাবি করা হয়, জাহাজগুলোতে হামলা করার জন্য ইয়েমেনের হুতি বিদ্রোহীদের ইরানের গোয়েন্দাসংস্থার তথ্য গুরুত্বপূর্ণ ছিল। এদিকে জাহাজে হুতিদের হামলার সঙ্গে সংশ্লিষ্টতার কথা অস্বীকার করেছে ইরান।

গত ৭ অক্টোবরে ফিলিস্তিন ও ইসরায়েলের যুদ্ধ শুরুর পর থেকে লোহিত সাগর ও তার আশেপাশের নৌপথের বেশ কয়েকটি বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়েছে হুতি বিদ্রোহীরা। এর জেরে অনেক জাহাজ তাদের চলাচলের পথ পরিবর্তন করে অন্য পথে যাতায়াতে বাধ্য হয়েছে।

এদিকে গাজা উপত্যকায় খাদ্য ও ওষুধ ঢুকতে না দিলে, হুতি বিদ্রোহীরা ইসরায়েলের বন্দরের দিকে যাওয়া সব জাহাজে হামলা চালাবে বলে পূর্বেই জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেন, “লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে চালানো হামলার পরিকল্পনায় ইরান গভীরভাবে জড়িত। বিষয়টি এই অঞ্চলে হুতিদের অস্থিতিশীল কর্মকাণ্ডে ইরান দীর্ঘমেয়াদি সহায়তা ও মদদ দেওয়ার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।”

বাণিজ্যিক জাহাজকে লক্ষ্য করে হুতিদের এ হামলাকে ‘আন্তর্জাতিক চ্যালেঞ্জ’ বলে উল্লেখ করেছেন ওয়াটসন। তিনি এ পরিস্থিতি মোকাবিলায় সম্মিলিতভাবে পদক্ষেপ নিতে হবে বলেও জানান।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্র লোহিত সাগরে চলাচল করা জাহাজগুলোকে হামলা থেকে রক্ষায় সহায়তার জন্য ২০ টি দেশের একটি ‘নৌজোট’ ঘোষণা করেছে। 

Link copied!