• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

যুক্তরাষ্ট্রে খালিস্তানপন্থীদের হাতে ভারতীয় রাষ্ট্রদূত হেনস্তা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২৩, ০১:০৫ পিএম
যুক্তরাষ্ট্রে খালিস্তানপন্থীদের হাতে ভারতীয় রাষ্ট্রদূত হেনস্তা
যুক্তরাষ্ট্রে খালিস্তানপন্থীদের হাতে ভারতীয় রাষ্ট্রদূত হেনস্তা। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে হিকসভিল গুরুদুয়ারায় খালিস্তানপন্থীদর বিরুদ্ধে দেশটিতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তারানজিৎ সিং সান্ধুকে হেনস্তার অভিযোগ উঠেছে।

মঙ্গলবার (২৮ নভেম্বর) এক প্রতিবেদনে হিন্দুস্থান টাইমস এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, গুরুপরব উপলক্ষে হিকসভিল গুরুদুয়ারায় প্রার্থনা করতে যান সান্ধু। সেখানে একদল লোক তাকে ঘিরে ধরেন। তারা তাকে চিৎকার করে নানা অভিযোগে অভিযুক্ত করেন। সান্ধুকে প্রশ্নবাণে জর্জরিত করে হেনস্তা করা হয়।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে ছড়িয়ে পরা এক ভিডিওতে দেখা যায়, সান্ধুকে ঘিরে ধরা লোকজন তাকে খালিস্তানপন্থী নেতা নিজ্জর হত্যার জন্য দায়ী করেন। খালিস্তানপন্থী আরেক নেতা গুরুপতবন্ত সিং পান্নুনকে হত্যা চক্রান্তেও তার সংশ্লিষ্টতার অভিযোগ আনেন তারা।

ভিডিওটিতে ভারতীয় রাষ্ট্রদূতকে তার গাড়িতে করে গুরুদুয়ারা চত্বর ছেড়ে যেতে দেখা যায়। তখন এক শিখ বিক্ষোভকারী গুরুদুয়ারার বাইরে খালিস্তানি পতাকা ওড়ান।

খালিস্তানপন্থীরা ভারতে শিখ সম্প্রদায়ের জন্য একটি স্বাধীন রাষ্ট্র গড়তে চান। কিন্তু গত জুন মাসে খালিস্তান আন্দোলনের নেতা নিজ্জরকে হত্যা করা হয়। কানাডা এ ঘটনায় ভারতের হাত থাকার অভিযোগ আনলেও ভারত তা নাকচ করে দেয়। সম্প্রতি আরেক খালিস্তানপন্থী নেতা পান্নুনকে হত্যার চক্রান্ত ফাঁস হয়। এতেও ভারতের সংশ্লিষ্টতার অভিযোগ আনা হয়। 
সূত্র-হিন্দুস্তান টাইমস।

Link copied!