• ঢাকা
  • মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জ্বিলকদ ১৪৪৫

গাজার রাস্তায় ইফতার বিলান যে খ্রিষ্টান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২৩, ০৩:৪৮ পিএম
গাজার রাস্তায় ইফতার বিলান যে খ্রিষ্টান

বর্তমানে মুসলিম বিশ্বে চলছে পবিত্র রমজান মাস। পবিত্র এ মাসজুড়ে ইবাদত বন্দেগিতে ব্যস্ত থাকে ধর্মপ্রাণ মুসলমানরা। এ মাসে শুধু মুসলমানরাই নয়, সব ধর্মে মানুষ একে অপরের প্রতি সহানুভূতি প্রদর্শন করে থাকে।

সূর্যাস্তের ঠিক আগে যখন সবারই তাড়া থাকে বাড়িতে ফিরে প্রিয়জনের সঙ্গে ইফতারে বসার ঠিক তখনই ফিলিস্তিনের গাজার সড়কে শুরু হয় তীব্র যানজট। অনেকে বাধ্য হয়ে সড়কেই ইফতার করেন। আর তাদের সহযোগিতা এগিয়ে এসেছেন খ্রিষ্টধর্মাবলম্বী এক ব্যক্তি। যানজটে আটকে পড়া মানুষদের খেজুর ও পানি দিয়ে সহযোগিতা করেন তিনি।

শনিবার (১৫ এপ্রিল) জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলে এসব তথ্য তুলে ধরেছে। এতে বলা হয়, নিজে খ্রিষ্টান হলেও রোজার সময় মুসলিমদের সহায়তায় এগিয়ে এসেছে গাজার এহাব আয়াদ। প্রায় পাঁচ বছর আগে থেকেই প্রতিবেশীদের মধ্যে খেজুর ও পানি বিতরণ শুরু করেন তিনি। বর্তমানে তিনি সড়কে যানজটে আটকে পড়া মানুষদের খেজুর আর পানি বিতরণ করছেন।

মাত্র ২৩ বছর বয়সী এহাব আয়াদ বলেন, “আমি খ্রিষ্টান হলেও আমার মুসলিম ভাইদের সঙ্গে খাবার ভাগ করে নিই। কারণ, আমরা একই মাতৃভূমিতে বসবাস করি। আমাদের শরীরে একই রক্ত। শুরুতে অনেকে অবাক হলেও বর্তমানে সবাই আমাকে দেখে খুশি হয়ে ওঠেন।

একটি কফির দোকানের মালিক যাহারনাও সড়কে ইফতার করতে বাধ্য হন। তিনি বলেন, “এই মাসের ধর্মীয় আচারের সঙ্গে তার কোনো সম্পর্ক নেই। সে রোজাও রাখেনি। কিন্তু তারপরও সে আমাদের অনুভূতিটাকে মর্যাদা দিয়েছে। এটা খুবই ভালো।”

ইফতার তৈরিতে আয়াদকে সহযোগিতা করে তার ১৩ বছর বয়সী একজন মুসলিম প্রতিবেশী।

আয়াদ বলেন, “আমাদের (খ্রিষ্টানদের) আয়োজনে মুসলিম প্রতিবেশীরা বেড়াতে আসেন এবং শুভেচ্ছা জানান। আমরাও তাদের ধর্মীয় আয়োজনে তাই করি। এটাই চলে আসছে দীর্ঘদিন ধরে।”

Link copied!