• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

চাঁদকে হিন্দু রাষ্ট্র ঘোষণার দাবি হিন্দু মহাসভার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৩, ০২:৩৩ পিএম
চাঁদকে হিন্দু রাষ্ট্র ঘোষণার দাবি হিন্দু মহাসভার
ছবি: সংগৃহীত

চাঁদের মাটিতে চন্দ্রযান-৩ অবতরণের ইতিহাস গড়েছে ভারত। ২৩ আগস্ট ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম চন্দ্রপৃষ্ঠে অবতরণ করে। যার মাধ্যমে বিশ্বের চতুর্থ দেশ হিসেবে চন্দ্রজয় করল ভারত। এবার চাঁদকে হিন্দু রাষ্ট্র ও ‘শিবশক্তি পয়েন্ট’-কে (নরেন্দ্র মোদির দেওয়া নাম, যেখানে চন্দ্রযান-৩ অবতরণ করেছে) তার রাজধানী ঘোষণা করার দাবি করেছেন বিজেপি-ঘনিষ্ঠ হিন্দুত্ববাদী সংগঠন হিন্দু মহাসভার নেতা চক্রপাণি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আনন্দবাজার পত্রিকা। 

প্রতিবেদনে বলা হয়, রোববার (২৭ আগস্ট) চক্রপানি তার এ দাবির কথা জানান। তিনি বলেন, চাঁদকে হিন্দু রাষ্ট্র ঘোষণা এবং শিবশক্তিকে তার রাজধানী করা নিয়ে প্রস্তাব আনুক জাতিসংঘ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চাঁদের অংশের নাম শিবশক্তি রেখেছেন বলে তার প্রশংসাও করেন হিন্দু মহাসভার এ নেতা।

প্রসঙ্গত, চক্রপানি যে হিন্দু মহাসভার নেতা, গান্ধী হত্যার মূল আসামি গডসে এবং সেই হত্যা পরিকল্পনার অন্যতম অভিযুক্ত দামোদর সাভারকরও হিন্দু মহাসভার নেতা ছিলেন।

ভারতের সফল চন্দ্র অভিযানকে দেশটির ক্ষমতাসীন দল বিজেপি নির্বাচনী প্রচারে ব্যবহার করবে বলে ধারণা করেছিলেন বিশ্লেষকরা। দলটি বিজ্ঞানীদের থেকে এই সাফল্যের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেই বেশি কৃতিত্ব দিচ্ছেন বলেও অভিযোগ উঠেছে।

রোববার বিজেপির এক নেতা দাবি করেন, ‘মোদি শুধু বিশ্বগুরু নন, তিনি মহান বিজ্ঞানীও।’ দলটির একাধিক নেতা সফল চন্দ্রাভিযানের কৃতিত্ব মোদিকে দিতে মরিয়া। আর বিরোধীরা বলছেন, এর পেছনে রয়েছে ভোটের হিসাব। দলটি বিধানসভা নির্বাচন ও আগামী বছর লোকসভা নির্বাচন সামনে রেখে মাঠে নামিয়েছে হিন্দুত্ববাদী সংগঠনগুলোকে। এবার তার সঙ্গে যুক্ত হলো হিন্দু মহাসভা। 

Link copied!