• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

ভারতের কর্ণাটকে উঠে যাচ্ছে হিজাব নিষেধাজ্ঞা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২৩, ১১:১০ এএম
ভারতের কর্ণাটকে উঠে যাচ্ছে হিজাব নিষেধাজ্ঞা
হিজাবের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে গেল কর্ণাটকে। ছবি: সংগৃহীত

দক্ষিণ ভারতের রাজ্য কর্ণাটকে হিজাবের ওপর থাকা নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছেন রাজ্যটির নতুন মুখ্যমন্ত্রী সিদ্দারমাইয়াহ। শুক্রবার (২২ ডিসেম্বর) ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

কর্ণাটকের মাইসোর শহরে এক জনসভায় কর্ণাটকের নতুন মুখ্যমন্ত্রী বলেন, “হিজাবের ওপর আর কোনো নিষেধাজ্ঞা নেই। নারীরা হিজাব পরতে পারবেন এবং সেটি পরিধান করে যেকোনো জায়গায় যেতে পারবেন। আপনারা কী পরবেন, না পরবেন তা সম্পূর্ণ আপনাদের পছন্দ। আমি তাতে কেন বাধা দেবো?”

সম্প্রতি ভারতের বিজেপি শাসিত রাজ্যগুলোতে মাছ-মাংস ব্যবসায়ী এবং আমিষ খাবার প্রস্তুতকারী হোটেলগুলোকে নানাভাবে হয়রানির শিকার হতে হয়। মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী মোহন যাদব নির্বাচিত হওয়ার পরদিনই রাজ্যে প্রকাশ্যে মাছ-মাংস-ডিম বিক্রির ওপর নিষেধাজ্ঞা দেন।

সেদিকে ইঙ্গিত করে সিদ্দারমাইয়াহ বলেন, “আপনাদের যা ইচ্ছে পরবেন, খাবেন। আমি যেমন আমার যা ইচ্ছে খাই, আপনারাও তাই করবেন। আমি ধুতি পরি, অন্যজন প্যান্ট শার্ট পরে- তাতে সমস্যা কোথায়?”

২০২২ সালে বিজেপির কর্ণাটক রাজ্যের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই শিক্ষা প্রতিষ্ঠানে মুসলিম নারী শিক্ষার্থীদের হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা প্রদান করেন। রাজ্য সরকারের এ সিদ্ধান্তের বিরুদ্ধে রাজ্যজুড়ে ব্যাপক বিক্ষোভ হয়েছিল। বহু মুসলিম অভিভাবক নিষেধাজ্ঞার বিরুদ্ধে কর্ণাটক হাইকোর্টে পিটিশন জমা দিয়েছিলেন। কিন্তু উচ্চ আদালত রাজ্য সরকারের রায় বহাল রাখেন।

পরে অভিভাবকরা সুপ্রিম কোর্টে আপিল করলে সেখানেও এ ইস্যুতে বিভক্ত রায় প্রদান করা হয়।

Link copied!