• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

হদিস মিলেছে ‘নিখোঁজ’ অ্যালেক্সি নাভালনির


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২৩, ১০:৩০ এএম
হদিস মিলেছে ‘নিখোঁজ’ অ্যালেক্সি নাভালনির
রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনি। ছবি: বিবিসি

রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির সন্ধান পাওয়া গেছে। তিনি জীবিত আছেন। বর্তমানে তিনি সাইবেরিয়ার পেনাল কলোনি কারাগারে আটক আছেন। নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসি।

নাভালনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত। তাকে পুতিনের কড়া প্রতিদ্বন্দ্বী হিসেবেও ধরা হয়। ২০২১ সাল থেকে নাভালনি কারাগারে রয়েছেন।

চলতি ডিসেম্বর মাসের শুরু থেকে নাভালনির কোনো সন্ধান পাওয়া যাচ্ছিল না। রুশ কর্তৃপক্ষের বিরুদ্ধে গোপনে নাভালনিকে অজ্ঞাত জায়গায় সরিয়ে নেওয়ার অভিযোগ ওঠে।

মুখপাত্র কিরা ইয়ারমিশ সোমবার টেলিগ্রাম পোস্টে বলেন, “আমরা অ্যালেক্সি নাভালনির সন্ধান পেয়েছি। তাকে উত্তর রাশিয়ার (সাইবেরিয়া) আইকে-৩ পেনাল কলোনিতে রাখা হয়েছে। আইনজীবী নাভালনির সঙ্গে সাক্ষাৎ করেছেন। তিনি ভালো আছেন।” নাভালনিকে সবশেষ আইকে-৬ পেনাল কলোনিতে রাখা হয়।

রাশিয়ার পেনাল কলোনিগুলোতে বন্দীদের কঠিন জীবনযাত্রা ও বর্বরতার জন্য পরিচিত। বন্দীদের পৃথক সেলের বদলে ব্যারাকে রাখা হয়। তাদের দিয়ে জোর করে দৈনন্দিন কাজ করানো হয়। কড়া নিরাপত্তার মধ্যে রাখা হলেও তাদের চলাফেরার সুযোগ অনেক সীমিত।

উগ্রপন্থায় উসকানি, অর্থায়ন এবং উগ্রপন্থী সংগঠন প্রতিষ্ঠার অভিযোগে তাকে গত আগস্ট মাসে ১৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়। এরই মধ্যে তিনি প্রতারণা ও অন্যান্য অভিযোগে সাড়ে ১১ বছর কারাভোগ করেছেন। তবে তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেন তিনি।

Link copied!