• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

যুক্তরাজ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে প্রথম আন্তর্জাতিক সম্মেলন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৮, ২০২৩, ০২:১৬ পিএম
যুক্তরাজ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে প্রথম আন্তর্জাতিক সম্মেলন

এই বছরের শেষের দিকে কৃত্রিম বুদ্ধিমত্তা সুরক্ষার উপর একটি সম্মেলন আয়োজনের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। বুধবার ( ৭ জুন) যুক্তরাষ্ট্র সফরে গিয়ে সুনাক এ ঘোষণা দেন। যদিও এ সম্মেলনের কোনো তারিখ ঘোষণা করা হয়নি।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। ব্রিটিশ সরকার এক বিবৃতিতে বলেছে, শীর্ষ সম্মেলনে সীমান্ত ব্যবস্থাসহ এআই-এর ঝুঁকিগুলো বিবেচনা করা হবে এবং আন্তর্জাতিকভাবে সমন্বিত পদক্ষেপের মাধ্যমে কীভাবে এআই এর খারাপ দিকগুলো প্রশমিত করা যায় তা নিয়ে আলোচনা করা হবে। গত মাসে জাপানে জি-৭ সম্মেলন চলার সময় জোটটির সদস্যদেশগুলো কৃত্রিম বুদ্ধিমত্তা ইস্যুতে করণীয় নির্ধারণের আহ্বান জানিয়েছিল।

ব্রিটিশ এবং মার্কিন কর্মকর্তারা বলেছেন, বৃহস্পতিবার বাইডেন এবং সুনাক গত কয়েক মাসের মধ্যে চতুর্থবারের মতো বৈঠক করবেন। তারা অর্থনৈতিক নিরাপত্তা জোরদার করার লক্ষ্যে সমালোচিত এবং উদীয়মান প্রযুক্তিগুলোর বিষয়ে দৃষ্টিভঙ্গি সমন্বয়ে কাজ করবেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেন, আমাদের জীবনমানের উন্নয়নের ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার অবিশ্বাস্য রকমের সম্ভাবনা আছে। তবে আমাদের এর উন্নয়ন নিশ্চিত করতে হবে এবং এটিকে নিরাপদ উপায়ে ব্যবহার করতে হবে। তিনি চান ভবিষ্যতে কৃত্রিম বুদ্ধিমত্তা-সংক্রান্ত নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটি লন্ডনভিত্তিক হোক।

এক সাক্ষাৎকারে তিনি বলেন, যুক্তরাজ্য ভালোভাবে নেতৃত্ব দিতে সক্ষম। যুক্তরাষ্ট্রকে বাদ দিয়ে হিসাব করলে গণতান্ত্রিক দেশগুলোর মধ্যে আমরাই সম্ভবত কৃত্রিম বুদ্ধিমত্তায় নেতৃত্বস্থানীয় দেশ। আমাদের নাগরিকদের সুরক্ষার অধিকার নিশ্চিত করতে নিয়ন্ত্রণ বিধিমালা তৈরির সক্ষমতা আমাদের আছে।

দুদিনের যুক্তরাষ্ট্র সফরের শুরুতে আরলিংটন ন্যাশনাল সমাধিক্ষেত্রে এক অজ্ঞাত সেনার কবরে শ্রদ্ধা নিবেদন করেন সুনাক। এ সময় সেনারা তাঁকে ১৯টি গান স্যালুট দেয়। শ্রদ্ধাঞ্জলিতে সুনাক হাতে লেখা একটি বার্তা দিয়েছেন তিনি।

Link copied!