• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ফারাক্কা বাঁধ সমস্যা দিল্লির বিষয়, আমাদের নয়: মমতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৬, ২০২৩, ১০:৩৯ এএম
ফারাক্কা বাঁধ সমস্যা দিল্লির বিষয়, আমাদের নয়: মমতা

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দেশটির কেন্দ্রীয় সরকারকে উদ্দেশ করে বলেছেন, “ফরাক্কা বাঁধ সমস্যা দিল্লির বিষয়, আমাদের নয়।” শুক্রবার মুর্শিদাবাদ জেলার সামসেরগঞ্জে গঙ্গা নদী ভাঙনের সমস্যা সরেজমিনে পরিদর্শন করার পরে একটি অনুষ্ঠানে বক্তব্যে এমন মন্তব্য করেন তিনি।

সংবাদমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

এ সময় মমতা বলেন, “ফারাক্কা ব্যারেজ কেন্দ্রীয় সরকারের বিষয়, দিল্লির বিষয়। আমাদের নয়। তা সত্ত্বেও আমরা অনেকবার কথা বলেছি। কিন্তু ওরা আমাদের কোনো সাহায্য করেনি, উপরন্তু ইন্দো-ফারাক্কা বাংলাদেশ যখন পানি চুক্তি হয়, সাত শ কোটি টাকা রাজ্যের পাওয়ার কথা ছিল, এলাকাবাসীর উন্নয়নের জন্য। সেই সাত শ কোটি টাকার এক পয়সাও আজ পর্যন্ত আমাদের দেওয়া হয়নি।”

মমতা আরও বলেন, “আমি মুখ্যসচিবকেও বলব, ফারাক্কা ব্যারেজ ড্রেজিং করেন। পলি পড়ে যায় একদিকে, আরেক দিকে পানি। দূরে দূরে বাড়ি করবেন। আমি এলাকার মানুষজনকে বলব, নদী থেকে বাড়ি দূরে তৈরি করুন। কমপক্ষে পাঁচ কিলোমিটার দূরে। একটু দূরে তৈরি হলে বাড়ি ভাঙন থেকে রক্ষা করা সম্ভব হবে। গতকাল ৫০ কোটি টাকা সামসেরগঞ্জের জন্য বরাদ্দ করা হয়েছিল, পরিস্থিতি অনেকটাই  ভয়াবহ। তাই ১০০ কোটি টাকা বরাদ্দ করা হলো। রাজ্য পরিবেশ দপ্তর ৫০ কোটি এবং সেচ দপ্তরের খাত থেকে ৫০ কোটি টাকা ব্যয় করা হবে।

এক বছরের মধ্যে ১০০ কোটি  টাকা ব্যয় করা হবে বলেও জানান মুখ্যমন্ত্রী মমতা।

এ প্রসঙ্গে পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেস সভাপতি ও এমটি অধীর রঞ্জন চৌধুরী তাকে কটাক্ষ করেন। তিনি বলেন, মুখ্যমন্ত্রী মানুষকে বিভ্রান্ত করছেন এবং মরা দেহে আতর ছড়াতে এসেছেন।

Link copied!