• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

কাসেম সোলাইমানির কবরের কাছে বিস্ফোরণ, নিহত ৭৩


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৪, ০৯:০৩ পিএম
কাসেম সোলাইমানির কবরের কাছে বিস্ফোরণ, নিহত ৭৩
কাসেম সোলাইমানির কবরের কাছে বিস্ফোরণ। ছবি : সংগৃহীত

ইরানের কেরমান প্রদেশে জেনারেল কাসেম সোলাইমানির চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে হাজার হাজার মানুষ কেরমানের ‘শহীদ গুলজার’ কবরস্থানের দিকে যাওয়ার পথে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ৭৩ জন নিহত ও ১৭৩ জনেরও বেশি আহত হয়েছেন।

বুধবার (৩ জানুয়ারি) এ বিস্ফোরণ ঘটে। রয়টার্স, আলজাজিরা, প্রেস টিভিসহ বেশ কয়েকটি গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, পরপর দুটি বিস্ফোরণের ঘটনা ঘটে। প্রথম বিস্ফোরণটি হয় সোলাইমানির সমাধি থেকে ৭০০ মিটার দূরে। দ্বিতীয় বিস্ফোরণটি সমাধি থেকে এক কিলোমিটার দূরে।

ঘটনাস্থলের একটি ভিডিও অনলাইন মাধ্যমগুলোয় ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যায়, বিস্ফোরণের পর মসজিদের আশপাশের সড়কে অসংখ্য ক্ষতবিক্ষত লাশ পড়ে আছে।

বিস্ফোরণের ভয়ানক শব্দ শুনে শহীদ গুলজারের দিকে জিয়ারতের জন্য যাওয়া যাত্রীরা দ্রুত রাস্তা ছেড়ে দেন, যেন অ্যাম্বুলেন্সগুলো বিস্ফোরণস্থলের দিকে যেতে পারে।

ইরানের ন্যাশনাল মেডিক্যাল ইমার্জেন্সি অর্গানাইজেশনের প্রধান জাফর মিয়াদফার তাসনিম নিউজকে জানান, বিস্ফোরণের পরে পদদলিত হয়ে কমপক্ষে ৭৩ জন নিহত এবং ১৭৩ জন আহত হয়েছেন।

কেরমান প্রদেশ রেড ক্রিসেন্টের প্রধান রেজা ফাল্লাহ রাষ্ট্রীয় টিভিকে বলেন, “আমাদের উদ্ধারকারী দলগুলো আহতদের সরিয়ে নিচ্ছে। তবে সেখানে ভিড়ের ঢেউ রাস্তা অবরোধ করছে।”

বিস্ফোরণের কারণ এখন পর্যন্ত নিশ্চিত করা যায়নি। তবে দেশটির কর্মকর্তারা সন্ত্রাসবাদের দিকে ইঙ্গিত করছেন।

Link copied!