• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

যুদ্ধবিরতির মেয়াদ বাড়ার আভাস মিশরের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩, ১২:০১ পিএম
যুদ্ধবিরতির মেয়াদ বাড়ার আভাস মিশরের
ইসরায়েলি হামলায় বিধ্বস্ত গাজা। ছবি: সংগৃহীত

ইসরায়েল ও হামাসের সংঘাতে চার দিনের যুদ্ধবিরতির মেয়াদ বাড়তে পারে বলে আভাস দিয়েছে মিশর। দেশটি জানিয়েছে, এ ব্যাপারে দুপক্ষই ইতিবাচক ইঙ্গিত দিয়েছে।

রোববার (২৬ নভেম্বর) পৃথক পৃথক প্রতিবেদনে আল-জাজিরা ও বিবিসি এ তথ্য জানায়।

শনিবার মিশরের রাষ্ট্রীয় তথ্যসেবার প্রধান দিয়া রাশওয়ান জানান, যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে মিশর সবার সঙ্গে বিস্তৃতভাবে আলোচনা করে যাচ্ছে। মেয়াদ বাড়লে আরও অনেক ফিলিস্তিনি ও হামাসে আটক ব্যক্তিরা মুক্তি পাবে।

যুদ্ধবিরতির শর্ত অনুযায়ী, শুক্রবার (২৪ নভেম্বর) প্রথম পর্যায়ে ১৩ জন ইসরায়েলি নারী ও শিশুকে মুক্তি দেয় হামাস। এ বিনিময়ে ইসরায়েলি কারাগার থেকে মুক্তি পায় ৩৯ ফিলিস্তিনি নাগরিক। তাদের ইসরায়েলি সেনাদের পাথর ছুড়ে মারা এবং তথাকথিত হত্যাচেষ্টাসহ বিভিন্ন অভিযোগে আটক করা হয়।

শুক্রবার থেকে শুরু হওয়া চার দিনের সাময়িক যুদ্ধবিরতিতে মোট ৫০ জন ইসরায়েলিকে মুক্তি দেবে হামাস। আর এর বিনিময়ে ১৫০ ফিলিস্তিনিকে ইসরায়েলি কারাগার থেকে মুক্ত করা হবে।

এদিকে শনিবার দ্বিতীয় দিনের মতো মিসরের রাফা ক্রসিংয়ে ত্রাণবাহী ট্রাকের দীর্ঘ সারি দেখা যায়। খাদ্য ও ওষুধের পাশাপাশি চার ট্রাক ডিজেল ও চার ট্রাক রান্নার গ্যাস সিলিন্ডার গাজায় পাঠানোর অনুমতি দেয় ইসরায়েল।

এর আগে, শুক্রবার জ্বালানি, খাদ্য ও চিকিৎসা সরঞ্জাম নিয়ে গাজায় ৬০টি ট্রাকের বহর প্রবেশ করেছে। গাজায় ইসরায়েলি হামলার পর সেদিনই এত বড় ত্রাণবাহী গাড়িবহর সেখানে ঢুকেছে। খাদ্য, জ্বালানি, ওষুধ ও পানির গুরুতর অভাবে গাজার বহু মানুষ মানবেতর জীবন কাটাচ্ছে। দারিদ্র্য ও কঠোর ইসরায়েলি অবরোধের শিকার গাজায় স্বাভাবিক সময়েও জাতিসংঘ ও দাতব্য সংস্থাগুলোকে বহু ট্রাক সাহায্যসামগ্রী পাঠাতে হয়। জল, স্থল ও আকাশ পথে ইসরায়েলের টানা বিধ্বংসী হামলার কারণে এগুলোর প্রয়োজন অনেক বেড়ে গেছে।

Link copied!