• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ব্রিটেনকে ধোঁয়ামুক্ত করতে সিগারেট বন্ধের সিদ্ধান্ত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৩, ০৯:০৫ পিএম
ব্রিটেনকে ধোঁয়ামুক্ত করতে সিগারেট বন্ধের সিদ্ধান্ত
ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক (ফাইল ছবি)

ব্রিটেনে সিগারেট নিষিদ্ধ হতে পারে। দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক এই সিদ্ধান্ত বাস্তবায়ন করতে পারে বলে জানা গেছে গার্ডিয়ানের এক প্রতিবেদনে।

প্রতিবেদনে জানা যায়, শিঘ্রই সিগারেট বন্ধে এমনকিছু বিধান আনতে চলেছে দেশটির প্রধানমন্ত্রী যাতে করে তরুণ প্রজন্ম সিগারেট কিনতে না পারে।

গত বছর নিউজিল্যান্ডে অনুরূপ কিছু সিগারেট-বিরোধী পদক্ষেপ নিয়েছিল সে দেশের সরকার। বলা হয়েছিল, ২০০৯ সালের ১ জানুয়ারির পরে যাঁরা জন্মেছেন, তাঁদের কাছে কোনো ধরনের সিগারেট বিক্রি করা যাবে না। সুনাকও নিউজিল্যান্ড সরকারের পথেই হাঁটতে পারেন বলে মনে করা হচ্ছে।

সংবাদ সংস্থা রয়টার্সের প্রশ্নের উত্তরে ইমেল মারফত ব্রিটেন সরকারের মুখপাত্র জানিয়েছেন, তাদের সরকারের লক্ষ্য হল, ২০৩০ সালের মধ্যে ব্রিটেনকে ‘ধোঁয়ামুক্ত’ করে তোলা। সেই লক্ষ্য পূরণের জন্য নাগরিকদের সিগারেট ছাড়তে নানাভাবে উৎসাহ দেওয়া হচ্ছে। ইতিমধ্যে ব্রিটেন সরকার সিগারেট ছাড়ানোর জন্য বেশ কিছু পদক্ষেপও করেছে। অন্তঃসত্ত্বা মহিলারা যাতে সিগারেট ত্যাগ করেন, তার জন্য নানা রকম প্রকল্পে যুক্ত হওয়ার প্রস্তাব দেওয়া হচ্ছে।

ই-সিগারেট ব্যবহার করার জন্য নাগরিকদের উৎসাহ দিচ্ছে সুনাকের সরকার। বিনামূল্য ই-সিগারেট বিলিও করা হচ্ছে সরকারের পক্ষ থেকে। এই ই-সিগারেট সম্পূর্ণ নিরাপদ না হলেও এতে সাধারণ সিগারেটের তুলনায় স্বাস্থ্যের কম ক্ষতি হয়। সূত্র- আনন্দবাজার।

 

Link copied!