• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

ইসরায়েলের ওপর ভিসা নিষেধাজ্ঞার হুমকি বাইডেনের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩, ০১:৩৮ পিএম
ইসরায়েলের ওপর ভিসা নিষেধাজ্ঞার হুমকি বাইডেনের
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : সংগৃহীত

হামাসের সঙ্গে যুদ্ধকে কেন্দ্র করে ফিলিস্তিনের পশ্চিম তীরে অভিযান চালাচ্ছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী। যেসব কর্মকর্তারা এ অভিযান চালানোর নির্দেশনা প্রদান করছেন তাদের ওপর ভিসা বিধিনিষেধ আরোপ করার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

শনিবার (১৮ নভেম্বর) মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট এ তথ্য জানায়।

যুক্তরাষ্ট্রের অন্যতম শীর্ষ এই দৈনিকের এক অপ-এড কলামে মার্কিন প্রেসিডেন্ট লিখেছেন, “আমি ইসরায়েলি নেতাদের জোরালোভাবে বলছি, পশ্চিম তীরে চালানো এ সহিংসতা বন্ধ করতে হবে। তা না হলে, যুক্তরাষ্ট্র নিজেদের মতো পদক্ষেপ নেওয়ার প্রস্তুতি শুরু করতে বাধ্য হবে। আর এ পদক্ষেপের মধ্যে ভিসা নিষেধাজ্ঞাও অন্তর্ভুক্ত।”

গত অক্টোবর মাসে ইসরায়েল ‘ভিসা ওয়েইভার’ নামে এক মার্কিন কর্মসূচীর সঙ্গে যুক্ত হয়েছে। এ কর্মসূচীতে যুক্ত রাষ্ট্রের যাত্রীরা ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, পশ্চিম তীরে হওয়া সহিংসতা বন্ধ না করলে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে এই ভিসা ওয়েইভার প্রোগ্রাম থেকে বাদ দিতে বাধ্য হবে। সেইসঙ্গে দেশটির সরকারি ও সামরিক কর্মকর্তাসহ রাজনীতিবিদদের বিরুদ্ধে ভিসা বিধিনিষেধ জারি করার অনেক সুযোগ মার্কিন সরকারের হাতে রয়েছে বলেও জানিয়েছেন তারা।

ওয়াশিংটন পোস্টে প্রকাশিত লেখাটিতে, মার্কিন প্রেসিডেন্ট হামাস ও ইসরায়েলের যুদ্ধ অবসানের জন্য দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য জোর প্রদান করেছেন। তবে যুদ্ধবিরতির বিষয়ে কোনো মন্তব্য করেননি তিনি।

মার্কিন রাজনীতি বিশ্লেষকদের মতে, মার্কিন প্রেসিডেন্টের এ লেখা থেকে বোঝা যায়, বিশ্বের কোনো সংকট যদি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাকে প্রভাবিত করে, তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেশটি কোনা ধরনের দ্বিধা বোধ করবে না।

৭ অক্টোবর হামাস ইসরায়েলে অতর্কিত হামলা চালায়। যেখানে ১ হাজার ২০০ ইসরায়েলি নাগরিক নিহত হয়। হামাসের এ হামলার জবাবে ইসরায়েল গাজায় পাল্টা হামলা চালায়। ইসরায়েলি এ হামলায় এখন পর্যন্ত ১২ হাজার ৩০০ জনের বেশি ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছে। যারমধ্যে প্রায় ৫ হাজার শিশু। গাজায় হামলা শুরুর দিন থেকে পশ্চিম তীরেও হামলা এবং অভিযান চালিয়ে আসছে ইসরায়েলি সেনারা।  

Link copied!