• ঢাকা
  • শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৪ জ্বিলহজ্জ ১৪৪৫

কঙ্গোতে গির্জায় হামলা, নিহত ১৪


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৩, ১১:০০ এএম
কঙ্গোতে গির্জায় হামলা, নিহত ১৪
ছবি: সংগৃহীত

আফ্রিকার দেশ ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর (ডিআর কঙ্গো) এক গির্জায় সন্ত্রাসীদের হামলায় অন্তত ১৪ জন নিহত হয়েছেন। দেশটির সামরিক বাহিনী ও স্থানীয় সূত্র মঙ্গলবার (২৯ আগস্ট) এ  হামলার ঘটনা নিশ্চিত করেছে। এক প্রতিবেদনে এ তথ্য জানায় বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, রোববার (২৭ আগস্ট) দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ ইতুরির এক গির্জায় দ্য কো-অপারেটিভ ফর দ্য ডেভেলপমেন্ট অব কঙ্গো (কোডেকো) এই হামলা চালায়। এ সময় সেখানে অনেক স্থানীয় মানুষ প্রার্থনারত ছিলেন। হামলার ঘটনায় নিহত ১৪ জনের মধ্যে কয়েকজন হামলাকারীও রয়েছে বলে জানিয়েছেন আফ্রিকার এই দেশটির কর্মকর্তারা।

ইতুরি প্রদেশের সুশিল সমাজের প্রেসিডেন্ট শারিটে বানজা গণমাধ্যমকে জানান, হামলাটি ২ ঘন্টার অধিক সময় ব্যাপি স্থায়ী হয়। তিনি আরও জানান এক সপ্তাহ আগে একই অঞ্চলে আরেকটি হামলায় ৭ জন নিহত হয়েছিলেন।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, নিহত ১৪ জনের মধ্যে ৯ জন বেসামরিক নাগরিক, ৪ জন হামলাকারী ও ১ জন সামরিক বাহিনীর সদস্য রয়েছেন।

এ ঘটনার পর ইতুরি সেনাবাহিনীর মুখপাত্র জুলেস এনগোঙ্গো শিকুদি স্থানীয় জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

সাম্প্রতিক সময় ইতুরি প্রদেশটি বিভিন্ন গোষ্ঠীর হামলার কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে। যাতে নিহত হয়েছেন অসংখ্য মানুষ। ২০ বছরের বেশি সময় ধরে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী মোতায়েন রয়েছে দেশটিতে। দেশটির সেনাবাহিনী এবং শান্তিরক্ষীদের হস্তক্ষেপের পরও দেশটি ক্রমাগত সহিংসতার মধ্যে রয়েছে।

কঙ্গোতে সক্রিয় অন্যতম সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠী হলো কোডেকো। কঙ্গোর খনিজ-সমৃদ্ধ পূর্বাঞ্চলীয় ভূখণ্ড ও সম্পদের দখল নিয়ে দীর্ঘদিন ধরে সরকারি বাহিনীর সঙ্গে লড়াই করছে এই গোষ্ঠীগুলো।

Link copied!