• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

সোমালিল্যান্ডে সরকারবিরোধী বিক্ষোভ, নিহত ২০


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩, ০২:৫৯ পিএম
সোমালিল্যান্ডে সরকারবিরোধী বিক্ষোভ, নিহত ২০

সোমালিয়া থেকে বিচ্ছিন্ন সোমালিল্যান্ডে চলমান সরকারবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত ২০ জন নিহত হয়েছেন। সোমবার (২ জানুয়ারি) সোমালিল্যান্ডের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সোমালিল্যান্ডের পূর্ব অংশে অবস্থিত লাসকানুদে এক সপ্তাহেরও বেশি সময় ধরে পুলিশ ও সেনাবাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের লড়াই চলছে।

এদিকে বিক্ষোভকারীরা শহরটির নিয়ন্ত্রণ পুন্টল্যান্ডের হাতে ছেড়ে দেওয়ার দাবি জানাচ্ছেন। তারা বলছেন, সোমালিল্যান্ডের নিরাপত্তা বাহিনী শহরের নিরাপত্তা নিশ্চিতে ব্যর্থ হয়েছে। সোমালিল্যান্ড জোর করে লাসকানুদ দখল করেছে, তারা এর নিরাপত্তা দিতেও ব্যর্থ হয়েছে।

এ বিষয়ে রয়টার্স সোমালিল্যান্ড পুলিশের মুখপাত্রের মন্তব্য চাইলেও তাৎক্ষণিকভাবে তার দিক থেকে সাড়া পাওয়া যায়নি।

সোমালিল্যান্ড ১৯৯১ সালে সোমালিয়া থেকে বিচ্ছিন্ন হলেও স্বাধীন রাষ্ট্র হিসেবে এখন পর্যন্ত খুব বেশি দেশের স্বীকৃতি পায়নি। অঞ্চলটি তুলনামূলক শান্তিপূর্ণ, অন্যদিকে সোমালিয়া গত তিন দশক ধরে গৃহযুদ্ধে বিপর্যস্ত।

পুন্টল্যান্ডের ভাইস প্রেসিডেন্ট আহমেদ এলমি ওসমান কারাশ সহিংসতার জন্য সোমালিল্যান্ডের নিরাপত্তা বাহিনীকে দুষছেন। তিনি বলেছেন, সোমালিল্যান্ডের সেনাবাহিনী যা করেছে, তা হচ্ছে বেসামরিকদের নির্বিচারে হত্যা।

এ প্রসঙ্গে মন্তব্যের জন্য রয়টার্স সোমালিল্যান্ড সেনাবাহিনীর ঊর্ধ্বতন কমান্ডার মাহাদ আমবাশি এলমিকে ফোন করলে তাকে পাওয়া যায়নি।

Link copied!