• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

মিয়ানমারে মোখার তাণ্ডবে নিহত ৩


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৪, ২০২৩, ০৫:২২ পিএম
মিয়ানমারে মোখার তাণ্ডবে নিহত ৩

বাংলাদেশের সেন্ট মার্টিন লণ্ডভণ্ড  করে অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা মিয়ানমারের উত্তরাঞ্চলের রাখাইনে আছড়ে পড়েছে। এর প্রভাবে দেশটিতে এখন পর্যন্ত তিনজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

রোববার (১৪ মে) মার্কিন সংবাদমাধ্যম অ্যাসোসিয়েটেড প্রেস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। উপকূলে আছড়ে পড়া শক্তিশালী এই ঝড়ের তাণ্ডব থেকে বাঁচতে হাজার হাজার মানুষ বৌদ্ধ মন্দির ও স্কুলগুলোতে আশ্রয় নিয়েছেন।

মিয়ানমারের আবহাওয়া বিভাগ বলেছে, রোববার বিকেলের দিকে মিয়ানমারের রাখাইন রাজ্যের সিত্তওয়ে শহরের কাছে ঘণ্টায় ২০৯ কিলোমিটারের বেশি বাতাসের গতিবেগে নিয়ে আছড়ে পড়েছে  ঘূর্ণিঝড় মোখা।

দেশটির সেনাবাহিনীর তথ্য অফিস বলছে, ঝড়ের কারণে সিত্তওয়ে, কিয়াউকপিউ এবং গওয়া শহরে ঘরবাড়ি, বৈদ্যুতিক ট্রান্সফরমার, মোবাইল ফোনের টাওয়ার, নৌকা এবং ল্যাম্পপোস্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। মোখার তাণ্ডবে দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গুন থেকে প্রায় ৪২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমের কোকো দ্বীপপুঞ্জের বেশ কিছু ভবনের ছাদ উড়ে গেছে বলে জানানো হয়েছে।

মিয়ানমারের সংবাদমাধ্যম মিয়ানমার নাউ এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, রোববার সকাল থেকেই মোখার প্রভাবে সিত্তওয়ে ও দক্ষিণে থান্ডওয়ে শহরে প্রবল বাতাস ও বৃষ্টি লক্ষ করা গেছে।

বিকেলে সিত্তওয়েতে প্রবল বাতাসে একটি টাওয়ার ভেঙে যাওয়ায় রাখাইন রাজ্যের কিছু অংশে কিছু মোবাইল ও ইন্টারনেট পরিষেবা বন্ধ হয়ে গিয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমগুলোর খবরে জলোচ্ছ্বাস ও শক্তিশালী বাতাসের কথা বলা হয়েছে। সিত্তওয়ের কিছু অংশে বন্যা দেখা দিয়েছে। স্থানীয়দের সাহায্যের জন্য অনুরোধ করা হয়েছে।

উদ্ধারকারী দলগুলো জানিয়েছে, বন্যা এবং প্রবল বাতাসের কারণে বাড়িঘর এবং অবকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করছেন।

মিয়ানমারের আবহাওয়া বিভাগ জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় রাখাইন উপকূলীয় এলাকায় ঘণ্টায় ১২০ মাইল বেগে বাতাস বয়ে যেতে পারে, যেখানে জোয়ার-ভাটা ২০ ফুট পর্যন্ত পানির উচ্চতার বৃদ্ধি পেতে পারে।

এর আগে দুপুর ১টা ৩০ মিনিটের পর যখন ঘূর্ণিঝড়টি সিত্তওয়েতে আঘাত হানে তখন এর প্রভাবে গাছা-পালা উপড়ে যাওয়ার ঘটনা ঘটে। এমনকি বাতাসের তীব্র গতির কারণে বাড়ি-ঘরও কেঁপে ওঠে।

এদিকে অতি প্রবল ঘূর্ণিঝড় মোখার প্রভাবে প্রবল ঝড়ের আশঙ্কায় দেশের বহু এলাকায় রেড অ্যালার্ট জারি করেছে মিয়ানমার। এ ছাড়া দেশটির উপকূলীয় রাখাইন রাজ্য থেকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে লক্ষাধিক মানুষকে।

দক্ষিণ রাখাইন উপকূল থেকে প্রায় দুই মাইল অভ্যন্তরের এক গ্রামের বাসিন্দা জানান, শনিবার রাত ১০টা থেকেই প্রবল বাতাসে প্রায় ৫০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। বেশির ভাগ বাসিন্দা বর্তমানে ক্ষতিগ্রস্ত বাড়িতেই আশ্রয় নিয়েছেন।

Link copied!