• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

গাজায় ইসরায়েলের হামলায় মৃত্যু ২৭ হাজার ছুঁই ছুঁই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২৪, ০৯:৩৯ এএম
গাজায় ইসরায়েলের হামলায় মৃত্যু ২৭ হাজার ছুঁই ছুঁই
ইসরায়েলি ট্যাংকের অবস্থান। ছবি : এএফপি

ফিলিস্তিনের গাজায় প্রায় চার মাস ধরে স্থল ও আকাশপথে নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। টানা ১১৭ দিন ধরে চলা এ হামলায় এ ভূখণ্ডে  নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ২৭ হাজার জনে। আহতও হয়েছে প্রায় ৬৬ হাজার জন।

গাজার প্রশাসনের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

গাজার প্রশাসন জানিয়েছে, গত বছরের ৭ অক্টোবর শুরু হওয়া ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছে অন্তত ২৬ হাজার ৯০০ জন। একই সময়ে ইসরায়েলি হামলায় আহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৫ হাজার ৯৪৯। এদিকে গাজার খান ইউনিস অঞ্চলে ইসরায়েলি হামলা সব হারিয়ে এখন পর্যন্ত উদ্বাস্তু হয়েছেন ১ লাখ ৮৪ হাজারের বেশি মানুষ।

জাতিসংঘের মানবিক সহায়তা সংস্থা ইউএনওসিএইচএ জানিয়েছে, এখন পর্যন্ত খান ইউনিসের উপকণ্ঠে অন্তত ১ লাখ ৮৪ হাজার মানুষ মানবিক সহায়তা চেয়ে আবেদন করেছেন। সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, ‘এই লোকগুলো সম্প্রতি পশ্চিম খান ইউনিস থেকে অব্যাহত হুমকি ও শত্রুতার কারণে বাস্তুচ্যুত হয়েছে।’

এদিকে দিকে গাজায় বর্তমানে প্রচণ্ড ক্ষুধার পরিস্থিতি বিরাজ করছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানম ঘেব্রেইসাস। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করা এক টুইটে তিনি এ কথা বলেছেন। তিনি বলেছেন, ‘চেক পয়েন্টের আশপাশে অহেতুক দেরি করার কারণে মানুষের মধ্যে খাবার পৌঁছে দিতে দেরি হচ্ছে। এটি গাজার মানুষের চরম হতাশার কথা তুলে ধরে, যারা প্রচণ্ড ক্ষুধাসহ নারকীয় পরিস্থিতিতে বাস করছে।’

অপরদিকে, অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় হামাসের নিয়ন্ত্রণে থাকা কয়েক শ মাইল দীর্ঘ টানেল নেটওয়ার্ককে সমুদ্রের পানি দিয়ে ডুবিয়ে দিতে কাজ শুরু করেছে ইসরায়েল। দেশটির প্রতিরক্ষাবাহিনী (আইডিএফ) এরই মধ্যে টানেলগুলোতে পাম্প থেকে পানি ফেলা শুরু করেছে।

আইডিএফ জানিয়েছে, তারা পাম্পের সাহায্যে সমুদ্র থেকে পানি এনে টানেলে ফেলা শুরু করেছে। এক বিবৃতিতে আইডিএফ বলেছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বেশ কয়েকটি আইডিএফ ইউনিট ও কর্মকর্তারা যৌথভাবে গাজা উপত্যকার হামাসের টানেলে বিপুল পরিমাণে পানি প্রবেশ করানোর জন্য বেশ কয়েকটি স্থানে মেশিন বসিয়েছে।

জানুয়ারির শুরুতে ইসরায়েলি প্রতিরক্ষা কর্মকর্তারা মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসকে বলেছিলেন, তাদের অনুমান, হামাসের টানেল নেটওয়ার্ক প্রায় ৩৫০-৪০০ মাইল দীর্ঘ। আগে এই টানেলের দৈর্ঘ্য যা ছিল বলে অনুমান করেছিল ইসরায়েল তার অনেক বেশি। ইসরায়েলি কর্মকর্তাদের অনুমান, অন্তত ৫ হাজার ৭০০টি শ্যাফট বা সুড়ঙ্গপথ ধরে এসব টানেলে চলাচল করা যায়।

Link copied!