• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

লিবিয়ায় ২৩ আইএস জঙ্গির মৃত্যুদণ্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৩০, ২০২৩, ০৭:০৪ পিএম
লিবিয়ায় ২৩ আইএস জঙ্গির মৃত্যুদণ্ড

লিবিয়ার একটি আদালত প্রাণঘাতী হামলার দায়ে দোষী সাব্যস্ত ২৩ জন আইএস জঙ্গিকে মৃত্যুদণ্ড দিয়েছে। তাদের হামলায় মিশরীয় কপটিক খৃষ্টানসহ কয়েক ডজন মানুষ নিহত হয়। একই অভিযোগে দোষী সাব্যস্ত অন্য ১৪ জন জঙ্গিকে মিসরাটার আপিল আদালত যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে।

মঙ্গলবার (৩০ মে) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

অ্যাটর্নি জেনারেলের কার্যালয় এক বিবৃতিতে বলেছে, আদালত একজনকে ১২ বছর, ৬ জনকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে। এছাড়া ৩ জন আসামীকে ৩ আরও বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে এবং ৫ জন সন্দেহভাজনকে খালাস দেয়া হয়।

দেশটির আদালত অবশ্য বিস্তারিত কিছু বলেনি। ২০১১ সালে লিবিয়ায় বিদ্রোহ এবং বহুদিনের শাসক গাদ্দাফি নিহত হবার পর সে দেশে যে অশান্ত অবস্থা তৈরি হয়, আইএস এবং অন্যান্য চরমপন্থি গোষ্ঠী তার সুযোগ নেয়। তারা গাদ্দাফির জন্মস্থান সির্তে এবং ডের্নাসহ কিছু শহর দখল করে নেয়।

২০১৫ সালে ত্রিপোলির একটি বিলাসবহুল হোটেলে হামলা চালিয়ে নয়জনকে হত্যা এবং কয়েক ডজন মিশরীয় খ্রিস্টানকে অপহরণ ও শিরশ্ছেদ করে এই সদস্যরা। ২০১৬ সালের ডিসেম্বরে জাতিসংঘ সমর্থিত ন্যাশনাল আকোর্ড সরকারের বাহিনী ঐ জঙ্গিদের উৎখাত করে। দুই বছর পর কমান্ডার খালিফা হিফটারের বাহিনী ডের্না পুনর্দখল করে।

লিবিয়ার কারাগারে শত শত কথিত আইএস যোদ্ধা আটক আছে, যাদের অনেকেই বিচারের অপেক্ষায় আছে।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!