• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

নদীর তীরে ২০ সিংহের সারিবদ্ধভাবে পানি পান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৬, ২০২৩, ০৪:১৯ পিএম
নদীর তীরে ২০ সিংহের সারিবদ্ধভাবে পানি পান

গভীর অরণ্যে কখনো কখনো এমন অনেক কিছুই ঘটে যা সচরাচর আমাদের দৃষ্টি গোচর হয় না। বিশেষ করে বন্যপ্রাণীদের অদ্ভুত সব কাণ্ড যা আমরা কল্পনা করতে পারি না। এরকম কিছু যা আমাদের নজরে আসলে সেটা বেশ উপভোগ্য হয়ে উঠে। সম্প্রতি এমনি এক বিরল দৃশ্যের ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ভাইরাল ওই ভিডিওতে দক্ষিণ আফ্রিকার মালামালা অভয়ারণ্যে স্যান্ড নদীর তীরে এক সঙ্গে ২০টি সিংহের একটি দলকে সারি বেঁধে জড়ো হয়ে পানি পান করতে দেখা গেছে।

বৃহস্পতিবার (৬ জুলাই) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদন এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, দৃশ্যটি পর্যটক নাডাভ ওসেনড্রাইভেরের ক্যামেরায় ধারণ করা হয়েছে। তিনি লেটেস্টসাইটিংস.কম ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা। ২০২০ সালের ১৯ জুলাই  ব্লগে নাডাভ ওসেনড্রাইভের এ ঘটনার কথা বর্ণনা করেন। সে সময়ও এই ভিডিওটি ভাইরাল হয়। তবে ঘটনাটি ঠিক কবে ঘটেছে সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।

ওসেনড্রাইভের বলেন, “বিখ্যাত মালামালা অভয়ারণ্যে ভ্রমণের শেষ সকাল ছিল এটি। সকালটি খুব ধীরলয়ে শুরু হয়েছিল। আমরা দুর্লভ চিতাবাঘের খোঁজ করছিলাম, তবে এর দেখা মিলছিল না। আমরা যখন ক্যাম্পে ফিরে আসছিলাম, তখন অপ্রত্যাশিত কিছু জিনিস দেখা গেল। শুরুতে দেখলাম, স্যান্ড নদীতে হাতিদের একটি পরিবার গোসল করছে। সাফারি পার্কে এ ধরনের দৃশ্য প্রায় দেখা গেলেও হাতিগুলোকে খেলতে দেখে আমরা থেমে গেলাম। যত যা-ই হোক, এটি আমাদের শেষ দিন ছিল, তাই আমরা যতটা পারা যায় উপভোগ করার চেষ্টা করছিলাম। এরপর হাতির দলের পেছন থেকে কিছু নড়াচড়ার শব্দ পাওয়া গেল।”

তিনি আরও বলেন, “প্রথমে হাতির দলের পেছনে দুটো কান দেখা গেল। আমরা তখন বুঝে গেলাম এটি সিংহ। সিংহটি উঁচু জায়গা থেকে নিচের দিকে নেমে এলো এবং আমাদের চোখের সামনে নদীর পানি খাওয়া শুরু করল। এরপর আমরা সিংহটির পেছন দিকে তাকিয়ে দেখলাম হঠাৎই সেখানে আরও একটি সিংহ চলে এসেছে। একে একে আরও সিংহ সেখানে এলো। এটি ছিল কাম্বুলা সিংহের দল। আমরা তখন আশা করতে লাগলাম সিংহগুলো সারি বেঁধে পানি পান করবে, সিংহের ক্ষেত্রে এ দৃশ্য খুবই বিরল। তবে শেষ পর্যন্ত আমাদের আশা পূর্ণ হলো।”

Link copied!