• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

চুরির টাকা ফেরত, নিরাপত্তা ত্রুটি ধরিয়ে দিলেন হ্যাকার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১২, ২০২১, ০৪:৪৩ পিএম
চুরির টাকা ফেরত, নিরাপত্তা ত্রুটি ধরিয়ে দিলেন হ্যাকার

ক্রিপ্টোকারেন্সির ইতিহাসে সবচেয়ে বড় ডাকাতির ঘটনাগুলোর একটি ঘটেছে যুক্তরাষ্ট্রে। তবে তার চেয়েও বেশি আলোচিত সেই অর্থ ফেরত দেওয়ার ঘটনা।

বিবিসি জানায় মঙ্গলবার এই চুরির ঘটনা ঘটে। তবে পরদিনই চুরি করা সম্পদের প্রায় অর্ধেক পরিমাণ অর্থ ফেরত দিয়েছে এক হ্যাকার। সঙ্গে ছিলে প্রতিষ্ঠানটিকে সতর্কবার্তা দিয়ে একটি চিঠি।

মঙ্গলবার হ্যাকিংয়ের শিকার হওয়ার পর ক্ষতিগ্রস্ত ক্রিপ্টোকারেন্সি ফার্ম পলি নেটওয়ার্ক এক টুইটে হ্যাকারদের সমঝোতার আহ্বান জানায়। জবাবে এক হ্যাকার তাদের একাউন্টে অর্থ ফেরত দিয়ে চিঠিতে জানান, “আপনাদের টাকার প্রতি আমার তেমন কোন আগ্রহ নেই।”

বুধবার (১১ আগস্ট) এক বিবৃতিতে পলি নেটওয়ার্ক জানায়, এ পর্যন্ত ৬০ কোটি ডলারের অর্ধেক অর্থ ফেরত পেয়েছে তারা। 

পলি নেটওয়ার্ক মূলত একটি ব্লকচেইন প্ল্যাটফর্ম। বিভিন্ন ধরনের ডিজিটাল টোকেন আদান-প্রদানের মাধ্যমে এরা ক্রিপ্টোকারেন্সি লেনদেন করে থাকে। টুইটারের পোস্ট প্রতিষ্ঠানটি উল্লেখ করেছে, হ্যাকারের কাছ থেকে ৩৩ লাখ ডলারের ইথারিয়াম, ২৫ কোটি ডলার মুল্যের বিটকয়েন ও ১০ লাখ ডলার মুল্যের পলিগন ক্রিপ্টোকারেন্সি ফেরত পেয়েছে তারা।

তবে এখনো পর্যন্ত চুরি যাওয়া ৬০ কোটি ডলার মুল্যের ক্রিপ্টোকারেন্সির মধ্যে ২৬ কোটি ডলারের ইথারিয়াম টোকেন ও ও সাড়ে আট কোটি ডলারের পলিগন টোকেন উদ্ধার করা সম্ভব হয়নি। যার মূল্য বাংলাদেশি মুদ্রায় প্রায় ২২ হাজার কোটি টাকা।

এদিকে ফেরত পাঠানো অর্থের সঙ্গে পলি নেওয়ার্কের সফটওয়্যারের ত্রুটিগুলো উল্লেখ করে চিঠি দিয়েছেন হ্যাকার। এছাড়াও তিন পৃষ্ঠার চিঠিতে তিনি উল্লেখ করেন, অর্থ ফেরত দেওয়ার পরিকল্পনা করেই এই চুরির করেছিলেন তিনি। এই ঘটনা থেকে সাইবার নিরাপত্তা নিয়ে আরও সতর্ক হতে আহ্বান জানিয়েছেন তিনি।

Link copied!