• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১, ১০ মুহররম ১৪৪৫

সুইস ব্যাংকে ‘গোপনীয়তা’ থাকছে না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৯, ২০২২, ০৫:২৭ পিএম
সুইস ব্যাংকে ‘গোপনীয়তা’ থাকছে না

বিশ্বে ব্যাংকিং গোপনীয়তার জন্য বিখ্যাত সুইস ব্যাংক। এবার সেই গোপনীয়তায় হস্তক্ষেপের ক্ষমতা পাচ্ছেন সুইজারল্যান্ডের গোয়েন্দারা। প্রথমবারের মতো ব্যাংকের আর্থিক লেনদেনের বিষয়ে ‘নাক গলানোর’ ক্ষমতা দেওয়া হচ্ছে দেশের গোয়েন্দা সংস্থাকে। ফলে অনুপ্রবেশের মাধ্যমে গ্রাহকদের তথ্য যাচাই করতে পারবেন গোয়েন্দারা।

বৃহস্পতিবার (১৯ মে) সুইস সরকার জানায়, সন্ত্রাসবাদ, গুপ্তচরবৃত্তি ও সহিংস চরমপন্থাকে অর্থায়নের অভিযোগে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্ত্রিসভা বলছে, বর্তমানে ফেডারেল ইন্টেলিজেন্স সার্ভিস (এফআইএস) ব্যাংক ও অন্যান্য আর্থিক মধ্যস্থতাকারীদের কাছে নিরাপত্তা ঝুঁকি হিসেবে দেখা ব্যক্তি বা গোষ্ঠীর তথ্যের জন্য জিজ্ঞাসা করার ক্ষমতা নেই। কারণ বিশ্বের সবচেয়ে কঠোর দেশীয় ব্যাংকিং গোপনীয়তা আইন রয়েছে সুইজারল্যান্ডে।

এক বিবৃতিতে সুজারল্যান্ড সরকার জানায়, বিষয়টি এখনো প্রক্রিয়াধীন। এটি আইন আকারে পাশ করা হবে। এখন খসড়া উন্মোচন করা হয়েছে। দেশের জনগণের মন্তব্যের জন্য উন্মোচন করা হয়েছে। জনসাধারণের মন্তব্যের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে। মন্তব্য করার সময় ৯ সেপ্টেম্বর পর্যন্ত চলে।

রয়টার্স বলছে, সুইজারল্যান্ডের নিরাপত্তার জন্য গুরুতর হুমকির ক্ষেত্রে এফআইএসকে এই ক্ষমতা দেওয়া হচ্ছে। ভবিষ্যতে আর্থিক মধ্যস্থতাকারীদের কাছ থেকে লেনদেনের তথ্যের অনুরোধ করতে পারবেন গোয়েন্দারা। ফলে দেশে আর্থিক প্রবাহ স্পষ্ট করা সক্ষম হবে।

ব্যবসা, অলাভজনক সংস্থা বা ধর্মীয় প্রতিষ্ঠানকে জিজ্ঞাসাবাদের ক্ষমতা পাবেন গোয়েরন্দারা। বিশেষকরে যারা সন্ত্রাসী, গোয়েন্দা বা হিংসাত্মক চরমপন্থী কার্যকলাপে অর্থায়নে সহায়তা করছে বলে সন্দেহ করা হচ্ছে।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!