• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট কমলা হ্যারিস!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২১, ০৭:১৬ পিএম
যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট কমলা হ্যারিস!

হিলারি ক্লিনটন ব্যর্থ হলেও যুক্তরাষ্ট্রের প্রথম নারী মার্কিন প্রেসিডেন্ট হওয়ার স্বাদ পেলেন কমলা হ্যারিস। যদিও দেড় ঘণ্টার জন্য এসেছিল সেই সুবর্ণ সুযোগ।

বিবিসি জানায়, প্রেসিডেন্ট জো বাইডেন নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করাতে গেলে ৮৫ মিনিটের জন্য যুক্তরাষ্ট্রের সর্বময় ক্ষমতার অধিকারী হন দেশটির ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এ সময় যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ও পারমাণবিক শক্তির নিয়ন্ত্রক হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

স্থানীয় সময় শুক্রবার নিয়মিত স্বাস্থ্যপরীক্ষা করার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনকে অ্যানেস্থেশিয়া দেয়া হয়। ফলে কিছু সময়ের জন্য অচেতন থাকেন তিনি।

বাইডেনের ৭৯তম জন্মদিনের প্রাক্কালে এই স্বাস্থ্য পরীক্ষা করা হয়। স্বাস্থ্য পরীক্ষার বিবৃতিতে পর বাইডেনের চিকিৎসকরা জানান, তিনি পুরোপুরি সুস্থ রয়েছেন এবং দায়িত্ব পালন করতেও সক্ষম।

২০২০ সালে সবচেয়ে বয়স্ক মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আসেন জো বাইডেন। স্বাস্থ্যপরীক্ষায় ৭৮ বছর বয়সী বাইডেনের দেহে একটি পলিপ শনাক্ত হওয়ার পর, সেটি অস্ত্রোপচারের মাধ্যমে ফেলা দেওয়া হয়।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী ও প্রথম দক্ষিণ-এশীয় আমেরিকান নাগরিক হিসাবে ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত হন কমালা হ্যারিস। কর্মকর্তারা জানান, শুক্রবার হোয়াইট হাউজের ওয়েস্ট উইং থেকে হ্যারিস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।

এর আগে ২০০২ ও ২০০৭ সালে প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ স্বাস্থ্য পরীক্ষা করলে সেই সময়ও সাময়িকভাবে দায়িত্ব পালন করেন তার ভাইস প্রেসিডেন্ট। 

Link copied!