• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১, ১০ মুহররম ১৪৪৫

এক শর্তে যুদ্ধ বন্ধ হবে, ন্যাটোকে বলল রাশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২১, ২০২২, ০১:৪৪ পিএম
এক শর্তে যুদ্ধ বন্ধ হবে, ন্যাটোকে বলল রাশিয়া

প্রায় দুই মাস পেরিয়ে গেলেও ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান সমাপ্ত করার কোন লক্ষণ দেখা যাচ্ছে না। একদিকে একের পর এক আলোচনায় ব্যর্থ হচ্ছে শান্তি প্রক্রিয়া, আর অন্যদিকে রাশিয়ার আক্রমণে কোণঠাসা হয়ে পড়ছে ইউক্রেনীয় সেনারা।

এরই মাঝে যুদ্ধে ইউক্রেনকে সহায়তা দানকারী পশ্চিমা সামরিক জোট ন্যাটোকে যুদ্ধ বন্ধ করার শর্ত দিয়েছে রাশিয়া। ন্যাটো যখন রাশিয়াকে হুমকি দেওয়ার জন্য ইউক্রেনের ভূখণ্ড ব্যবহার বন্ধ করবে ঠিক তখন মস্কোর সামরিক অভিযান শেষ হবে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা আলেক্সি পোলিশচুক দেশটির রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসকে এমন বক্তব্য দিয়েছেন। তিনি বলেন, “সামরিক অভিযান তখনই শেষ হবে যখন সব পরিকল্পনা ঠিকভাবে সম্পন্ন হবে। এর মধ্যে রয়েছে ডনবাসের জনগণের সুরক্ষা নিশ্চিত করা, ইউক্রেনকে নিরস্ত্রীকরণ ও নব্য নাৎসি মুক্ত করা। সেইসঙ্গে ন্যাটোভুক্ত দেশগুলো ইউক্রেনের ভূখণ্ড থেকে রাশিয়ার জন্য যে হুমকি দিচ্ছে তা দূর করতে হবে।”

যদিও ইউক্রেনের ভূখণ্ড থেকে ন্যাটো কীভাবে রাশিয়াকে হুমকি দিচ্ছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি পোলিশচুক। তবে  ইউক্রেনে সামরিক অভিযান ‘পরিকল্পনা অনুযায়ী চলছে’ এবং সেখানে ‘রাশিয়ার লক্ষ্যে অর্জন সম্ভব হবে’ এমনটাই আশা প্রকাশ করেছেন এই কূটনীতিক।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!