• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১, ৭ শাওয়াল ১৪৪৫

শীতে গলায় ও বুকে কফের ঘরোয়া সমাধান


ঝুমকি বসু
প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২২, ০২:১৪ পিএম
শীতে গলায় ও বুকে কফের ঘরোয়া সমাধান

শীতের শুরুতে ঠান্ডা লাগার সমস্যায় ভোগেন অনেকে। ফলে সর্দি-কাশি, গলা ব্যথা, বুকে কফ জমার সমস্যা দেখা যায়। এগুলো সাধারণ সমস্যা মনে হলেও, সময় মতো এর চিকিৎসা না করা হলে শ্বাসযন্ত্রের ক্ষতি করতে পারে। তবে চিকিৎসকের কাছে যাওয়ার আগে আপনি ঘরোয়া উপায়ে এই সব সমস্যা কমানোর প্রাথমিক চেষ্টা করতে পারেন। রাজধানীর বারডেম হাসপাতাল ও ইব্রাহিম মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. এম. দেলোয়ার হোসেন দিচ্ছেন এ বিষয়ে পরামর্শ।

লবণ পানি দিয়ে গার্গল করা

লবণ পানি দিয়ে গার্গল করলে গলা দ্রুত পরিষ্কার হয়। এক গ্লাস গরম জলে ২-৩ টেবিল চামচ লবণ মেশান। এটি দিয়ে ভালোভাবে গার্গল করুন। প্রতিদিন দুই বেলা দুই থেকে তিন ঘণ্টা অন্তর গার্গল করুন। আপার রেসপিরেটরি ট্র্যাক্ট সংক্রমণ প্রতিরোধেও এই ঘরোয়া চিকিৎসা দারুণ কার্যকর।

মধু ও আদা খাওয়া

এক টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ আদার রস মিশিয়ে খেতে হবে। গলা ব্যথা এবং শুষ্ক কাশি উপশমের জন্য প্রতিদিন তিনবার খান এটি। আদা গলা ব্যথা কমায়, মধু কাশি নিয়ন্ত্রণে সহায়তা করে।

ভেষজ চা খাওয়া

পিপারমিন্ট চা কফের চিকিৎসায় কার্যকর। এতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিঅক্সিডেন্ট গুণ রয়েছে। এই বৈশিষ্ট্যগুলো শ্বাসনালী পরিষ্কার করতে সাহায্য করে।

এসেনশিয়াল অয়েল দিয়ে স্টিম

কফ পাতলা করার জন্য স্টিম নিন। দিনে একবার বা দুইবার এটি করতে পারেন। স্টিম নিলে আপনার শ্বাসযন্ত্রের ট্র্যাক্টে জমে থাকা কফ পরিষ্কার হবে। তবে গরম জলে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মেশালে এটি আরও কার্যকর হতে পারে।

পুষ্টিকর খাবার খাওয়া

কফের সমস্যা দূর করতে খাওয়া-দাওয়ার দিকেও নজর দিন। এলাচ, পেঁয়াজ, আনারস, আদা, রসুন এবং গোলমরিচ বেশি বেশি খেতে হবে।

Link copied!