• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

কোমরের ব্যথায় যে খাবারগুলো খাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৩, ০৫:২৮ পিএম
কোমরের ব্যথায় যে খাবারগুলো খাবেন

কোমরের ব্যথাতে বেশিরভাগ মানুষই ভুগছেন আজকাল। কারণ নাগরিক জীবনে হাঁটাহাঁটি করা হয়না বললেই চলে। নিয়মিত শারীরিক ব্যয়াম করার মতো পর্যাপ্ত সময়ও থাকে না হাতে। যে কারণে ব্যথার সমস্যা আরও বাড়ে। এর সঙ্গে অস্বাস্থ্যকর খাবার খাওয়া ও প্রয়োজনীয় পুষ্টির অভাব তো রয়েছেই। চলুন জেনে নেওয়া যাক কোমর ব্যথায় কোন খাবারগুলো খেলে উপকার পাবেন-

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার 
আপনি যদি মাঝেমাঝেই কোমরের ব্যথায় ভুগে থাকেন তাহলে নিয়মিত ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খেতে হবে। এই তালিকায় রাখতে পারেন বিভিন্ন ধরনের বাদাম, তৈলাক্ত ও সামুদ্রিক মাছ, চিয়া সীড ইত্যাদি। রান্নার কাজে ব্যবহার করুন অলিভ অয়েল ও সরষের তেল।

প্রোটিনযুক্ত খাবার খান
আমাদের শরীরে প্রোটিনযুক্ত খাবারের প্রয়োজন আছে। কারণ এসব উপাদানের অভাবে অনেক সময় শরীরে সমস্যা দেখা দেয়। ফলে হতে পারে কোমড়ে ব্যথা। তাই নিয়মিত খাবারের তালিকায় প্রোটিন যোগ করুন। ডিম, দুধ, মুরগির মাংস, ডাল ও বিভিন্ন ধরনের মাছ খেতে হবে।

অ্যান্টি-ইনফ্লেমেটরি খাবার খান
আপনার বিভিন্ন ধরনের ব্যথা দূর করতে কাজ করবে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যযুক্ত খাবার। আমাদের রান্নাঘরেই এমন অনেক মসলা থাকে, যেগুলোতে রয়েছে এই ধরনের বৈশিষ্ট্য। সেসব মসলার মধ্যে রয়েছে গোল মরিচ, দারুচিনি ইত্যাদি। এর পাশাপাশি হলুদও খেতে পারেন নিয়মিত। কারণ হলুদ খেলে তা জয়েন্টের ব্যথা কমাতে কাজ করে।

মূল বা শাক-সবজি জাতীয় খাবার
মাটির নিচে হয় এমন শাক-সবজি খেতে পারেন। মূল বা শাক-সবজি জাতীয় খাবার আপনাকে ব্যথা থেকে মুক্তি দিতে কাজ করবে। এসবের মধ্যে রয়েছে মূলা, বীট, গাজর, শালগম ইত্যাদি। এসব সবজিতে পাওয়া যায় অ্যান্টিঅক্সিডেন্ট, যা ব্যথা দূর করতে দারুণ কার্যকরী।

সবুজ শাক-সবজি খান
সবুজ শাক-সবজির অনেক উপকারিতা রয়েছে। নিয়মিত খাবারের তালিকায় রাখুন পালংশাক, বাঁধাকপি, ফুলকপি, ব্রকোলির মতো সবজি। এগুলোতে থাকে ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন কে। সেইসঙ্গে আরও থাকে সালফোরাফেন নামক একটি যৌগ, যা ব্যথা দূর করতে কাজ করে।

তাজা ফল
প্রতিদিন তাজা ফলমূল খেতে হবে। কারণ এসব ফল আপনার ব্যথা দূর করার পাশাপাশি সুস্থ রাখতেও কাজ করবে। প্রতিদিনের খাবারে তালিকায় তাই আনারস, আপেল, চেরি, বেরি ও লেবু জাতীয় ফল, আঙুর ইত্যাদি রাখুন। এতে উপকার পাবেন দ্রুত।

Link copied!