• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

ঘন ঘন প্রস্রাবের বেগ পাচ্ছে? এড়িয়ে চলবেন যে খাবারগুলো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৪, ২০২৩, ১২:১৫ পিএম
ঘন ঘন প্রস্রাবের বেগ পাচ্ছে? এড়িয়ে চলবেন যে খাবারগুলো

স্বাভাবিকের চেয়েও অতিরিক্ত পরিমাণে প্রস্রাব হলে বুঝে নিতে হবে আপনার মূত্রথলিতে সমস্যা হচ্ছে। এই সমস্যা দীর্ঘদিন চলতে থাকলে চিকিৎসকের পরামর্শ নিতেই হবে। কিন্তু কিছু কিছু খাবার ও পানীয় খাদ্যতালিকা থেকে বাদ দিলে এই সমস্যা খানিকটা হলেও কমতে পারে। চলুন জেনে নিই কোন কোন খাবার এড়িয়ে চলবেন—

কফি
মূত্রাশয়ের পেশি দুর্বল হলে কফি জাতীয় পানীয় বেশি না খাওয়াই ভালো। কারণ, কফিতে ক্যাফেইন জাতীয় উপাদান থাকে। এই কারণে ঘন ঘন কফি খেলে বার বার প্রস্রাব পায়।

সোডাযুক্ত পানীয়
গরমে মাঝেমধ্যেই সোডাযুক্ত পানীয় পান করা হয়। তবে যদি মূত্রাশয়ের পেশি দুর্বল হয়, তাহলে সোডা-যুক্ত পানীয় এড়িয়ে চলাই ভালো। নরম পানীয় বা লেমনেডে থাকা দ্রবীভূত কার্বন ডাই-অক্সাইড মূত্রাশয়ে চাপ দেয়। ফলে সমস্যা বাড়ে। বিশেষ করে ভ্রমণের সময় এই ধরণের পানীয় পান করা যাবে না।

কৃত্রিম চিনি
অনেকেই চিনির বদলে কৃত্রিম চিনি খান। কিন্তু গবেষণা বলছে, কৃত্রিম চিনি বা সুইটনারে এমন কিছু উপাদান থাকে, যেগুলো মূত্রের পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে মূত্রাশয়ের পেশিতে চাপ পড়ে। তাই এগুলো এড়িয়ে যাওয়াই ভালো।

মদ্যপান
মদ জাতীয় পানীয় শরীর শুকিয়ে দেয়, শরীরে জমা পানি বের করে দেয়। ফলে প্রচুর মূত্র তৈরি হতে থাকে। যাদের ঘন ঘন প্রস্রাব পায়, তাদের মদ্যপান এড়িয়ে চলাই ভালো।

Link copied!