• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

অন্ধত্বের ঝুঁকি বাড়াতে পারে যে ৩টি খাবার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৩, ০৫:২৫ পিএম
অন্ধত্বের ঝুঁকি বাড়াতে পারে যে ৩টি খাবার

আমাদের শরীরের সবচেয়ে স্পর্শকাতর একটি অঙ্গ হলো চোখ। অথচ চোখের ওপরেই যত চাপ এসে পড়ে। অফিসে লম্বা সময় কম্পিউটারের তাকিয়ে থাকা, ঘনঘন জুম মিটিং, মোবাইলের অত্যধিক ব্যবহার সব ক্ষেত্রেই চাপ পড়ছে চোখের ওপর।

তবে এসবের দোহাই দিলেই শুধু হবে না। প্রতিদিনের কিছু অভ্যাসের কারণে দেখা দিতে পারে চোখের সমস্যা। এমনকি, অন্ধত্বের আশঙ্কাও থেকে যায়। আজ জানিয়ে দেব এমন ৩টি খাবার যেগুলো আপনি পরিমিতভাবে না খেলে বরণ করে নিতে হবে অন্ধত্বকে। চলুন জেনে নিই-

প্রক্রিয়াজাত মাংস

অনেকেরই সসেজ, নাগেটস জাতীয় মুখরোচক খাবার প্রায়ই খাওয়া হয়। তবে খেতে ভালো লাগলেও এই খাবারগুলো চোখের জন্য একেবারেই ভালো নয়। এই ধরনের খাবারে সোডিয়ামের পরিমাণ বেশি। সোডিয়াম দৃষ্টিশক্তি ক্ষীণ করে তোলে। ঝুঁকি এড়াতে প্রক্রিয়াজাত মাংস দিয়ে তৈরি খাবার এড়িয়ে চলুন।

কফি
অফিসে থাকলে দিনে কয়েক কাপ কফি তো খাওয়া হয়ে যায় কারও কারও। কফি মন এবং শরীর চনমনে রাখলেও চোখ ভালো রাখতে এই পানীয় যত কম খাওয়া যায়, ততই ভালো। গবেষণা জানাচ্ছে, কফিতে থাকা ক্যাফিন চোখে চাপ সৃষ্টি করে। গ্লকোমা কিংবা উচ্চ রক্তচাপের রোগীরা মাত্রাতিরিক্ত কফি খেলে অন্ধত্বের ঝুঁকি থেকে যায়।

অ্যালকোহল
কম বয়সে চোখে নানা রকম সমস্যা দেখা দেওয়ার পেছনে থাকতে পারে মদ্যপানের অভ্যাস। অত্যধিক হারে মদ্যপান করলে চোখের ওপর তার প্রভাব পড়তে শুরু করে। দীর্ঘদিনের অভ্যাসে দৃষ্টিশক্তি দুর্বল হয়েও পড়তে পারে। চোখের সুরক্ষা বজায় রাখতে মদ্যপানে রাশ টানা জরুরি।

Link copied!