• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

শুধু বয়সে নয়, চুল পাকে মানসিক চাপে!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২১, ০২:৪০ পিএম
শুধু বয়সে নয়, চুল পাকে মানসিক চাপে!

বয়স কম, কিন্তু চুলের অধিকাংশই সাদা হয়ে যাচ্ছে! কম বয়সীদের মাথায় সাদা চুল দেখে অন্যরাও আড় চোখে তাকাবে। তাই সাদা চুল নিয়ে অস্বস্তির শেষ নেই। বয়সের ভারে চুল পাকবে এটাই স্বাভাবিক। অল্প বয়সে চুল পাকাই হয়ে উঠে চিন্তার কারণ। আপনি কি জানেন, চুল পাকার বা সাদা হওয়ার কারণ শুধু বয়স নয়, বরং মানসিক চাপের কারণেও এমনটা হচ্ছে।

সম্প্রতি এক গবেষণায় আমেরিকা ও ব্রাজিলের গবেষকরা এই দাবি করেন। গবেষণায় দেখা গেছে, মানসিক চাপে পেকে যেতে পারে চুল।

গবেষকরা কয়েকটা ইঁদুরকে নিয়ে গবেষণা পরিচালনা করেন। কয়েক বছর পরীক্ষানিরীক্ষা করা হয়। গবেষণায় দেখা যায়, ইঁদুরের শরীরের কোষগুলো তাদের রোমের রং নির্ধারণ করে।মানসিক চাপ নিতে না পেরে তাদের রোম পেকে যাচ্ছে। কালো রঙের ইঁদুরগুলোর রোম পেকে সাদা হয়ে যাচ্ছে।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের জনৈক গবেষক ইয়াসিয়া সো বলেন, "মানসিক চাপ মাথার চুল ও গায়ের রঙে বদল আনতে পারে বলে প্রমাণিত হয়েছে।  মানসিক চাপ শুধু শরীরের পক্ষেই খারাপ নয়, অন্যান্য ক্ষতিকর প্রভাবও রয়েছে। গবেষণার শেষে দেখা যায়, ইঁদুরের যে কোষগুলো শরীরের রং তৈরি করে, সেগুলো সব ধ্বংস হয়ে গেছে।"

চুল পাকা বা সাদা চুল থেকে উদ্ধারের তথ্য এখনও হাতে আসেনি বলে জানান এই গবেষক। আরও গবেষণা করে এই বিষয়ে প্রতিরোধ বের করা সম্ভব। গবেষকদের বক্তব্য, সাধারণত বয়স ৩০ পার হলে নারী-পুরুষের চুল সাদা হয় বা পাকা ধরে। বয়স ছাড়া মানসিক চাপও চুল পাকার ক্ষেত্রে একইভাবে কাজ করতে পারে। এক্ষেত্রে চুল সময়ের আগেই পেকে যেতে পারে।

 

সূত্র: হেলথ জোন

Link copied!