• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫

ভেনিস উৎসবে নেটপ্যাক জুরি হলেন জাকির হোসেন রাজু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৩, ০২:৪২ পিএম
ভেনিস উৎসবে নেটপ্যাক জুরি হলেন জাকির হোসেন রাজু

৮০তম ভেনিস চলচ্চিত্র উৎসবে নেটওয়ার্ক ফর প্রমোশন অব এশিয়ান সিনেমার (নেটপ্যাক) পক্ষ থেকে জুরি হিসেবে দায়িত্ব পালন করবেন গণমাধ্যমবিষয়ক শিক্ষক ও গবেষক জাকির হোসেন রাজু।

সংবাদ প্রকাশকে বিষয়টি নিশ্চিত করে জাকির হোসেন জানান, নেটপ্যাক জুরি হিসেবে তিনি ভেনিস চলচ্চিত্র উৎসবে যাচ্ছেন। সম্মানজনক এই উৎসবের সাইড প্যানেলে নেটপ্যাক জুরির দায়িত্ব পালন করার সুযোগ তার জন্য অনেক বড় পাওয়া।

জাকির হোসেনের সঙ্গে সহবিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন আরও দুজন। তেরেসা ক্যাভিনা ও ভিয়েরা ল্যাঙ্গেরোভা। ক্যাভিনা এর আগে রোম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আর্টিস্টিক ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন। অন্যদিকে ভিয়েরা চেক রিপাবলিকের অন্যতম সমালোচক ও সিনেমা গবেষক হিসেবে সুপরিচিত।

এর আগে অধ্যাপক জাকির হোসেন রাজু ২০১৫ ও ২০২০ সালে রটারডেম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও নেটপ্যাক জুরি ছিলেন।

জাকির হোসেন রাজু ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির (আইইউবি) মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের প্রধান। একই বিশ্ববিদ্যালয়ের ফিল্ম স্টাডিজ বিভাগের অধ্যাপকও তিনি। এশিয়ার মধ্যে বাংলাদেশ, কোরীয় ও মালয়েশিয়ান সিনেমা নিয়ে তাঁর একাধিক গবেষণাপত্র রয়েছে। ফিল্ম স্টাডিজ বিষয়ে ২০০৪ সালে মেলবোর্ন থেকে পিএইচডি অর্জন করেন।

এর আগে ২০০১ সালে ভেনিস চলচ্চিত্র উৎসবে একই বিভাগে নেটপ্যাক জুরি ছিলেন ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব পরিচালক ও রেইনবো চলচ্চিত্র সংসদের সভাপতি আহমেদ মুজতবা জামাল।

Link copied!