• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

প্রথম ছবি মুক্তির আগেই মারা গেলেন মালয়ালি পরিচালক


তপন বকসি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২৩, ০৩:০৬ পিএম
প্রথম ছবি মুক্তির আগেই মারা গেলেন মালয়ালি পরিচালক

মাত্র ৩১ বছর বয়সে চলে গেলেন মালয়ালি পরিচালক জোসেফ মনু জেমস। কেরালার এর্নাকুলামের একটি হাসপাতালে তার চিকিৎসা চলছিল। সেখানেই শনিবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সম্ভাবনাময় এই মালয়ালি পরিচালক।

আর মাত্র কয়েকদিন পরই তার পরিচালনার প্রথম ছবি ‘ন্যান্সি রানি’ মুক্তি পাওয়ার কথা। জীবনের প্রথম পরিচালিত ছবি মুক্তি পাওয়ার আগেই সম্ভাবনায় তরুণ এই মালয়ালি পরিচালকের জীবনাবসান হলো। রোববার (২৬ ফেব্রুয়ারি) তার শেষকৃত্য সম্পন্ন হলো কেরালার কুরাভিলাংগাড চার্চে।  চিকিৎসকদের কথা অনুযায়ী নিউমোনিয়ায় আক্রান্ত অবস্থায় হাসপাতালে ভর্তি হওয়া মনু মারা গেলেন হেপাটাইটিসে।

বাবা জেমস জোস এবং মা সিসিলি জেমসের ছেলে মনু মালয়ালি ছবিতে আত্মপ্রকাশ করেছিলেন শিশুশিল্পী হিসেবে। মৃত্যুকালে মনু রেখে গেলেন স্ত্রী নয়না এবং দুই বোন মিন্না ও ফিলিপকে।

নিজের লেখা চিত্রনাট্য এবং গল্পে ন্যান্সি রানী ছবিটিকে তৈরি করেছিলেন কমেডি ধর্মী ছবি হিসেবে। ছবির মুখ্য চরিত্র ন্যান্সি রানি নামের মেয়েটি সিনেমার বড় তারকা হওয়ার স্বপ্ন দেখতেন। আর যখনই তার জীবনে সেই সুযোগ এসেছিল, ঠিক তখনই তার জীবনে নেমে এসেছিল একটি দুঃখজনক ঘটনা।

আর প্রকৃতির নির্মম পরিহাসের মতই নিজের লেখা গল্প চিত্রনাট্যের সঙ্গে তাল মিলিয়ে যেন  পরিচালক জোসেফ জেমস মনুর জীবনেও বাস্তবে যেন নেমে এল তার অকাল মৃত্যুর মত দুঃখজনক ঘটনা। জোসেফ মনুর কমেডিধর্মী মালয়ালি ছবিতে অভিনয় করেছেন অর্জুন অশোকন, অহনা কৃষ্ণা, সানি ওয়াইনি, অজু ভার্গসি, বাসিল জোসেফ এবং বিশাক নায়াররা।

 

Link copied!