• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১, ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

‘মুজিব: একটি জাতির রূপকার’ মুক্তির তারিখ প্রকাশ


মেজবা রহমান
প্রকাশিত: অক্টোবর ১, ২০২৩, ০১:০০ পিএম
‘মুজিব: একটি জাতির রূপকার’ মুক্তির তারিখ প্রকাশ
‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর নির্মিত ‘মুজিব: একটি জাতির রূপকার’ চলচ্চিত্রটি আগামী ১৩ অক্টোবর দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে। এর আগে গত ৩১ জুলাই চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে বিনা কর্তনে সিনেমাটির ছাড়পত্র দেওয়া হয়।

সিনেমা মুক্তির বিষয়টি ‘সংবাদ প্রকাশ’কে নিশ্চিত করেছেন বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ডের উপ-পরিচালক মোঃ মঈনউদ্দীন। তিনি জানান, রোববার (১ অক্টোবর) সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আগামী ১৩ অক্টোবর দেশের প্রক্ষাগৃহে সিনেমাটি মুক্তি দেওয়া হবে।

তবে ভারতে সিনেমাটি মুক্তি পাবে আগামী ২৭ অক্টোবর। ভারতের জাতীয় চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন এনএফডিসি তাদের ফেসবুক পেজে ভারতে মুক্তির বিষয়টি নিশ্চিত করেছে।

এদিকে সেপ্টম্বরে টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘মুজিব’ সিনেমার প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ, আরিফিন শুভ ও নুসরাত ফারিয়া। সে সময় তথ্যমন্ত্রী জানিয়েছিলেন, অক্টোবরে সিনেমাটি মুক্তির পরিকল্পনা করা হচ্ছে।

জানা গেছে, ভারতের শ্যাম বেনেগাল পরিচালিত এবং অতুল তিওয়ারি ও শামা জায়দির ইংরেজি চিত্রনাট্য থেকে আসাদুজ্জামান নূরের তত্ত্বাবধানে সিনেমাটি নির্মিত হয়েছে। বাংলাদেশের ৬০ ভাগ ও ভারতের ৪০ ভাগ ব্যয়ে নির্মিত এই বায়োপিকের শুটিং ২০২১ সালের ২২ জানুয়ারি ভারতের মুম্বাই ফিল্ম সিটিতে শুরু হয়।

এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার অফিশিয়াল টিজার পোস্টার প্রকাশ করা হয়। পোস্টারে ১৯৭১ সালের ৭ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে দেওয়া বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের মুহূর্তটি তুলে ধরা হয়েছে। জনতার উদ্দেশে বঙ্গবন্ধুর হাত নাড়ানোর দৃশ্যটিই পোস্টারে রাখা হয়েছে।

সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা আরিফিন শুভ। ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদ। অন্যান্য চরিত্রে আরও অভিনয় করেছেন দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ দেশের শতাধিক অভিনয় শিল্পী।

Link copied!