• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

পৃথ্বীরাজের রুদ্ধশ্বাস দেড় মিনিট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১০, ২০২৪, ০৮:৪২ এএম
পৃথ্বীরাজের রুদ্ধশ্বাস দেড় মিনিট
‘আদুজিভিথাম’ সিনেমার একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

আসছে ২৮ মার্চ মুক্তি পেতে যাচ্ছে দেড় দশকের (১৫ বছর) বেশি সময় ধরে নির্মিত হওয়া পৃথ্বীরাজ সুকুমারন অভিনীত বহুল প্রত্যাশিত মালায়ালাম চলচ্চিত্র ‘আদুজিভিথাম’। যা ‘দ্য গট লাইফ’ নামেই বেশি পরিচিত। এবার প্রকাশ্যে এলো মুক্তির অপেক্ষায় থাকা ছবিটির ট্রেলার।

১ মিনিট ৩৩ সেকেন্ডের এই ট্রেলার জুড়ে দেখা গেছে পৃথ্বীরাজ সুকুমারনকে, যার চরিত্রের নাম নজীব। ট্রেলার জুড়ে যাকে সৌদি আরবের মরুভূমিতে ছাগলের মতো দাসত্বের জীবনের তিক্ত যন্ত্রণার শিকার হতে দেখা গেছে। হাড়ভাঙা পরিশ্রমের সঙ্গে নজীবের দিন কাটত অর্ধাহারে এমনকি তাকে গোসলের জন্যও পানি দেওয়া হতো না। এরপরই নজীবের ভ্রম ভাঙে। তিনি বুঝে যান, তার স্বপ্ন এবং আকাঙ্ক্ষা মরুর বালির টিলার নিচে চাপা পড়েই থাকবে। সেখান থেকে মুক্তি পেতেই তার যত চেষ্টা ফুটিয়ে তোলা হয়েছে আসন্ন এই ছবির ট্রেলারে।

এছাড়াও পুরো ট্রেলার জুড়ে শোনা গেছে শুধু একটি সংলাপ। যেখানে পৃথ্বীরাজকে বলতে শোনা যায়, ‘আন্দর সে কোয়ি বাহার না জা সাকে’, এবং সেটাই বেশ কয়বার পুনরাবৃত্তি হতে থাকে।

জানা গেছে, ১০ বছরের চিত্রনাট্য ও ৬ বছরের দৃশ্যধারণ শেষে ‘দ্য গট লাইফ’ সিনেমাটি নির্মাণ শেষ হয়েছে। চলচ্চিত্রের দৃশ্যধারণের সময় অভিনেতাকে বেশ কয়েকবার কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হয়। জর্ডানের মরুভূমির তপ্ত রোদে তিনিসহ পুরো টিম অসুস্থ হয়ে যান। এর মাঝে আবার চলে আসে করোনা মহামারি। লকডাউনে মরুভূমিতে টানা ৬০ দিন আটকে থাকতে হয় সবাইকে।

সেই পরিস্থিতি নিয়ে নির্মাতা ব্লেসি বলেন, ‘আমরা যখন জানলাম, করোনা-১৯ মহামারি বিশ্বকে আঘাত করেছে। তখন মরুভূমিতে আসার পর স্বপ্নবিধূর উত্তেজনা ভয়ে পরিণত হয়। ৬০ দিন ধরে আমরা মরুভূমিতে আটকে ছিলাম।’

সিনেমাটি পরিচালনা করেছেন ভারতের জাতীয় পুরস্কার বিজয়ী নির্মাতা ব্লেসি এবং প্রযোজনা করেছে ভিজ্যুয়াল রোমান্স। ভারতের প্রখ্যাত লেখক বেনিয়ামিনের লেখা একই শিরোনামের মালয়ালাম উপন্যাসকে উপজীব্য করে তৈরি হয়েছে এই চলচ্চিত্র। সবচেয়ে বেশি বিক্রীত মালয়ালাম উপন্যাসটি ১২টি ভাষায় অনূদিত হয়েছে।

৯০ দশকের গোড়ার দিকে বুক ভরা স্বপ্ন নিয়ে কেরালা থেকে ভাগ্যের সন্ধানে মধ্যপ্রাচ্যে পাড়ি জমানো নজীব মোহাম্মদ নামে এক যুবকের জীবনকাহিনী উঠে এসেছে এই উপন্যাসে।

পৃথ্বীরাজ ছাড়াও সিনেমাটিতে আরও অভিনয় করেছেন জিমি জিন-লুইস, অমলা পল, রিক অ্যাবি। সিনেমাটির চিত্রগ্রহণে ছিলেন সুনীল কেএস, আর সম্পাদনা করেছেন শ্রীকর প্রসাদ।- পিঙ্কভিলা 
 

Link copied!