• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

তিন অঞ্চলের ভাষায় ‘মুড়ির টিন’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৩, ০৫:৩৭ পিএম
তিন অঞ্চলের ভাষায় ‘মুড়ির টিন’

প্রকাশ পেয়েছে কোক স্টুডিও বাংলার দ্বিতীয় মৌসুমের গান। নতুন গান এক দিনের মধ্যে সাড়া জাগিয়েছে পুরো নেটজগতে। দেশের ছয়টি স্থানে বিশেষ স্ক্রিনিংয়ের মাধ্যমে নতুন মৌসুমের প্রথম গানটি প্রকাশ করে তারা।

ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও সিলেট চারটি বিভাগের ছয় জায়গায় বিশেষ প্রদর্শনীর মাধ্যমে প্রকাশ পেয়েছে দ্বিতীয় সিজনের প্রথম গান ‘মুড়ির টিন’। গানটি সাজানো হয়েছে চট্টগ্রাম, সিলেট ও খুলনার আঞ্চলিক ভাষা দিয়ে।

আন্তর্জাতিক সংগীত আয়োজন কোক স্টুডিওর বাংলাদেশি সংস্করণের বিশেষ প্রদর্শনীর একটি হয় রাজধানীর রবীন্দ্রসরোবরে। অনুষ্ঠান শুরুর অনেক আগে থেকেই রবীন্দ্রসরোবর লোকে লোকারণ্য। প্রথম মৌসুমের ১১টি গানের ম্যাশআপের সঙ্গে নাচের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। উপস্থিত ছিলেন কোক স্টুডিও বাংলার সংগীত প্রযোজক শায়ান চৌধুরী অর্ণব ও সংগীতশিল্পী প্রীতম হাসান। এ ছাড়া ঢাকার আমেরিকান ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রামের সেন্ট্রাল রেলওয়ে বিল্ডিং (সিআরবি) এলাকা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং সিলেটের হজরত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (সাস্ট) উদ্বোধনী প্রদর্শনীর আয়োজন করা হয়।
চট্টগ্রামে লোকাল বাসের প্রচলিত নাম ‘মুড়ির টিন।’ জ্যামে আটকে থাকা তরুণদের গল্প উঠে এসেছে এই মজার, প্রাণচাঞ্চল্যে ভরপুর গানটিতে। এই গানে অংশ নিয়েছেন তিন প্রতিভাবান তরুণ শিল্পী রিয়াদ হাসান, তৌফিক আহমেদ এবং পল্লব।

কোক স্টুডিও বাংলার সংগীত প্রযোজক শায়ান চৌধুরী অর্ণব বলেন, ‘মুড়ির টিন একটি দারুণ মজার ও প্রাণবন্ত গান। এমন একটি গান দিয়েই আমরা দ্বিতীয় সিজন শুরু করতে চাচ্ছিলাম। তরুণ, প্রতিভাবান এই শিল্পীদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতাটি ছিল চমৎকার। আশা করছি, দর্শক-শ্রোতারা গানটি পছন্দ করবেন আর সারা বছর আমাদের সঙ্গেই থাকবেন।’

মুড়ির টিন প্রধানত গাওয়া হয়েছে চট্টগ্রামের আঞ্চলিক ভাষা বা চাটগাঁইয়া ভাষায়। কোক স্টুডিও বাংলা কর্তৃপক্ষ জানিয়েছে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং বাংলাদেশের মানুষদের কথ্য সব ভাষাকে সম্মান জানানোর উদ্দেশ্যে ফেব্রুয়ারি মাসে গানটি প্রচার করা হচ্ছে। এই মৌসুমে দর্শক-শ্রোতাদের বৈচিত্র্যময় নতুন সব গান উপহার দেওয়াই কোক স্টুডিও বাংলার লক্ষ্য।
১২টি গান দিয়ে সাজানো হয়েছে এবারের মৌসুম। সারা বছরের বিভিন্ন সময়ে গানগুলো প্রকাশ করা হবে। প্রথম মৌসুমে প্রতিটি গানেই দুজন শিল্পী ছিলেন। কিন্তু এই মৌসুমের একেকটি গানে দেখা যাবে একাধিক শিল্পী। প্রথম গানেই কণ্ঠ দিয়েছেন তিন শিল্পী। এই সিজনে দর্শক-শ্রোতাদের বৈচিত্র্যময় ও নতুন সব গান উপহার দেওয়াই কোক স্টুডিও বাংলার লক্ষ্য বলে জানান কর্তৃপক্ষ। কোক স্টুডিও বাংলার অফিশিয়াল ইউটিউব ও স্পটিফাই চ্যানেলে শোনা যাচ্ছে ‘মুড়ির টিন’।

Link copied!