• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ঢাকায় কবীর সুমন, থাকবেন চার দিন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ৫, ২০২৩, ০৮:২০ পিএম
ঢাকায় কবীর সুমন, থাকবেন চার দিন
ছবি : সংগৃহীত

একটি কর্মশালায় অংশ নিতে চার দিনের সফরে বাংলাদেশে এসেছেন কিংবদন্তি সংগীতশিল্পী কবীর সুমন। রোববার (৫ নভেম্বর) বিকেলে তিনি ঢাকায় পোঁছেছেন।

এক ফেসবুক পোস্টে ঢাকায় আসার বিষয়টি নিশ্চিত করেন কবীর সুমন। তিনি লেখেন, “চার দিনের বাংলা খেয়াল কর্মশালার জন্য রোববার ঢাকা যাচ্ছি।”

গত বছরের অক্টোবরে ঢাকায় এসেছিলেন কবীর সুমন। তার প্রথম আধুনিক গানের অ্যালবাম ‘তোমাকে চাই’ প্রকাশ হয় ১৯৯২ সালে। এ অ্যালবাম প্রকাশের ৩০ বছর পূর্ণ হওয়া উপলক্ষে রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশ মিলনায়তনে ‘তোমাকে চাই-এর ৩০ বছর উদযাপন’ শিরোনামে গানের অনুষ্ঠানে অংশ নেন এই গায়ক।

ওই অনুষ্ঠানের মঞ্চে কবীর সুমন বলেছিলেন, “আমি ভারতের নাগরিক। আমার মাতৃভাষা বাংলা, যেটি এ দেশের রাষ্ট্রভাষা। এর চেয়ে গর্বের কিছু হতে পারে না। প্রথম বাংলাদেশে গান করতে এসেছিলাম মুক্তিযুদ্ধ জাদুঘরে। তখন আমার বয়স ছিল ৪৭ বছর।”

নিজের অসুস্থতার কথা জানিয়ে কবীর সুমন আরও বলেছিলেন, “আমার একটা অসুখ হয়েছে, এই অসুখের কারণে আমি যেমন হাতে লিখতে পারি না তেমনই গিটারও বাজাতে পারি না। আর কোনোদিন পারব না। একটানা বসে থাকলেও সমস্যা হয়। মাঝে মাঝে মনে হয় শুয়ে শুয়ে গান গাই! তবে এজন্য আমার আলাদা কোনো দুঃখ নেই। গুরুদের কৃপায় আমি এখনো একটু একটু গান গাইতে পারি, এটাই আনন্দ।”

Link copied!