• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

‘আমি হুমায়ূন আহমেদ হতে চাই’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২৩, ১২:৩০ পিএম
‘আমি হুমায়ূন আহমেদ হতে চাই’

১৩ নভেম্বর নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন। তাঁর সৃষ্টি করা সব নাটক-সিনেমা আর চরিত্র নিয়ে নির্মাণ করা হয়েছে ‘আমি হুমায়ূন আহমেদ হতে চাই’। সালাহ উদ্দিন লাভলু নির্মিত নাটকটি আজ রাত ৯টায় প্রচারিত হবে চ্যানেল আইতে। 

নাটকটি লিখেছেন রাজিয়া সুলতানা জেনি।

নাটকটির প্রসঙ্গে নির্মাতা সালাহউদ্দিন লাভলু বলেন, “নাটকের গল্পটা ব্যতিক্রম ও সুন্দর। ধনী বাবার একমাত্র ছেলে। নাম তার হুমায়ূন। কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের মা ও বাবার নাম যা, হুমায়ূনের মা-বাবার নামও তা। সব মিলিয়ে নিজেকে হুমায়ূন আহমেদ ভাবতেই ভালো লাগে হুমায়ূনের। একসময় সে সত্যি সত্যিই কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ হতে চায়। কিন্তু বড়লোক মা-বাবার সঙ্গে থাকলে হুমায়ূন আহমেদ হওয়া যাবে না, এই ভেবে রাজধানীর মোহাম্মদপুরে সে একাকী জীবনযাপন শুরু করে দারিদ্র্যের মধ্যে। এরপর শুরু হয় তার হুমায়ুন আহমেদ হওয়ার চেষ্টা। এভাবেই এগিয়ে যায় নাটকের গল্প।”

নাটকে হুমায়ূন আহমেদের চরিত্রে অভিনয় করেছেন জুনায়েদ বোগদাদী এবং গুলতেকিন চরিত্রে অভিনয় করেছেন রিয়া। হুমায়ূন আহমেদের মায়ের চরিত্রে রয়েছেন ডলি জহুর এবং গুলতেকিনের মায়ের চরিত্রে শিল্পী সরকার অপু।

এ প্রসঙ্গে ডলি জহুর বলেন, “এই নাটকের গল্প ভাবনাটা ভালো লেগেছে আমার। আর লাভলু তো সব সময়ই ভীষণ যত্ন নিয়ে কাজ করে। তাই তার সঙ্গে কাজ করে আরাম পাওয়া যায়।”

শিল্পী সরকার অপু বলেন, “গল্প ভালো হলে কাজ করতেও ভালো লাগে। সালাহউদ্দিন লাভলু এ দেশের গুণী একজন নির্মাতা। তার কাজ মানেই দর্শকের কাছে ভিন্ন কিছু। এই নাটকটিও তার বাইরে নয়। খুব ভালো হয়েছে কাজটি।”

গুলতেকিনের ছোট ভাইয়ের চরিত্রে অভিনয় করেছেন সালাহউদ্দিন লাভলুর ছেলে রোশান এবং আরেকটি চরিত্রে অভিনয় করেছেন রোশনী। লাভলুর ছেলে রোশান ক্লাস ফোরে থাকতে প্রথম অভিনয় করেন। গত বছর বাবার নির্দেশনায় একটি খণ্ডনাটকেও অভিনয় করেছিলেন।

রাজধানীর উত্তরাসহ বিভিন্ন লোকেশনে নাটকের শ্যুটিং হয়েছে। 

Link copied!