• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২২

নারী নির্মাতা হিসেবে রুবাইয়াতের ইতিহাস


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২৩, ১১:৩৬ এএম
নারী নির্মাতা হিসেবে রুবাইয়াতের ইতিহাস
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রুবাইয়াত হোসেন। ছবি: সংগৃহীত

বাংলাদেশে চলচ্চিত্রের একমাত্র রাষ্ট্রীয় ও সর্বোচ্চ পুরস্কার জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ১৯৭৫ সাল থেকে এ পুরস্কার প্রদান করা হচ্ছে। ১৯৭৫ থেকে ২০২২ এই ৪৮ বছরের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ইতিহাসে দ্বিতীয় নারী নির্মাতা হিসেবে শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার পেলেন রুবাইয়াত হোসেন। তার নির্মিত ‘শিমু’ চলচ্চিত্রের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২২ পেয়েছেন এই নির্মাতা।

শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার প্রসঙ্গে রুবাইয়াত বলেন, ‘‘চলচ্চিত্র নির্মাণের সঙ্গে আমার সর্ম্পক প্রায় এক যুগ। আমি দেখেছি দেশে নারী নির্মাতা একেবারে হাতে গোনা। চলচ্চিত্র নির্মাণে তারা বৈষম্যের শিকার। আমার মনে হয়েছে বৈষম্যের এই জায়গা থেকে বেরিয়ে আসতে এবং দেশের চলচ্চিত্রের উন্নয়নে বেশি করে নারী নির্মাতাদের অংশগ্রহণ প্রয়োজন। সে ক্ষেত্রে আমরা যারা আছি, তাদের সঙ্গে আরও মেয়েদের চলচ্চিত্র নির্মাণে এগিয়ে আসা উচিত। কিন্তু তার আগে দরকার মেয়েদের চলচ্চিত্র নির্মাণ শেখানো। সেই ভাবনা থেকেই আমাদের আয়োজনে হয়েছে সুলতানাস ড্রিমের কর্মশালা। যেখানে অংশগ্রহণ করেন ১৬ জন নতুন নারী নির্মাতা। সেখান থেকে তিনজন ব্রেকিং দ্য সাইলেন্স শিরোনামে নির্মাণ করেছেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।’’

এদিকে শুধু শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কারই নয়, রুবাইয়াত হোসেনের চলচ্চিত্র ‘শিমু’ সর্বাধিক ৪টি পুরস্কার জিতেছে ২০২২ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের। যার মধ্যে রয়েছে শ্রেষ্ঠ অভিনেত্রী রিকিতা নন্দিনীর শিমু (যুগ্মভাবে), শ্রেষ্ঠ সম্পাদক নির্বাচিত হয়েছেন সুজন মাহমুদ এবং শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জার জন্য তানসিনা শাওন। 

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে নারী নির্মাতাদের মধ্যে সাফল্য পেয়েছেন নার্গিস আক্তার ও শাহনেওয়াজ কাকলীও। তবে তারা স্বীকৃতি পেয়েছেন শ্রেষ্ঠ কাহিনীকার ও চিত্রনাট্যকার হিসেবে। নার্গিস আক্তার প্রথম স্বীকৃতিটি পান ২০০১ সালে ‘মেঘলা আকাশ’ সিনেমা দিয়ে শ্রেষ্ঠ চিত্রনাট্যকার হিসেবে। এরপর ২০১০ সালে তিনি একই শাখায় পুরস্কার জিতে নেন ‘অবুঝ বউ’ সিনেমা দিয়ে। শাহনেওয়াজ কাকলী শ্রেষ্ঠ কাহিনীকার হিসেবে ২০১২ সালে ‘উত্তরের সুর’ সিনেমা দিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘরে তোলেন। শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা বিভাগে রুবাইয়াত হোসেনও এর আগে পুরস্কার জিতেছেন। সেটি ছিল ‘আন্ডার কনস্ট্রাকশন’ সিনেমা দিয়ে ২০১৬ সালে।

ঢাকাই চলচ্চিত্রের ইতিহাসে নারী নির্মাতার আগমন নতুন নয়। সেই স্বাধীনতার আগেই বাংলাদেশের প্রথম নারী নির্মাতা হিসেবে মনজন আরা বেগম রেবেকা ইন্ডাস্ট্রিতে কাজ শুরু করেন। ৪৮ বছরের ইতিহাসে কোহিনূর আক্তার সুচন্দা আর রুবাইয়াত হোসেনই নয়, নারী নির্মাতাদের মধ্যে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে নারগিস আক্তারের পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘মেঘলা আকাশ’ ছয়টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে এবং তিনি শ্রেষ্ঠ চিত্রনাট্যকারের পুরস্কার অর্জন করেন। 

Link copied!