• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১,

নায়ক ফারুক বহুমাত্রিক গুণে গুণান্বিত ছিলেন : ঢাবি উপাচার্য


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১৬, ২০২৩, ০৫:৩০ পিএম
নায়ক ফারুক বহুমাত্রিক গুণে গুণান্বিত ছিলেন : ঢাবি উপাচার্য

ঢাকাই সিনেমার ‘মিয়া ভাই’খ্যাত অভিনেতা আকবর হোসেন পাঠান ফারুক বহুমাত্রিক গুণে গুণান্বিত ছিলেন বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামান।

মঙ্গলবার (১৬ মে) কেন্দ্রীয় শহীদ মিনারে ফারুকের প্রতি শেষ শ্রদ্ধা জানাতে এসে তিনি এ কথা বলেন।

ঢাবি উপাচার্য বলেন, নায়ক ফারুক নিজেকে রূপালী পর্দায় কিংবদন্তী অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত করার পাশাপাশি বহুমাত্রিক গুণে গুণান্বিত ছিলেন। তার সঙ্গে যে অসাধারণ গুণাবলী ও মূল্যবোধের সংযোজন তিনি ঘটিয়েছেন, সেটি হলো অসাধারণ দেশপ্রেম ও মহান মুক্তিযুদ্ধে তার অনবদ্য অবদান। এর জন্যই তাকে সবাই শ্রদ্ধাভরে স্মরণ রাখবে।”

উপাচার্য আরও বলেন, “একজন সাংস্কৃতিক অঙ্গনের মানুষ, খ্যাতমান অভিনেতা, একজন নায়ক শিল্পী জগতে যে স্বাক্ষর রেখেছেন এবং এর পাশাপাশি গণমানুষের মুক্তির জন্য, সাধারণ মানুষের মধ্যে মানবপ্রেম বোধ বা দেশপ্রেম জাগ্রত করার উদ্দেশ্যে মহান মুক্তিযুদ্ধে তিনি যেভাবে অবদান রেখেছেন, শেখ মুজিবের আহ্বানে যুদ্ধে যেভাবে অংশগ্রহণ করেছেন, বিশেষ করে ৭৫পরবর্তী সময়ে বঙ্গবন্ধুবিহীন বাংলায় বঙ্গবন্ধুর আদর্শ ও মূল্যবোধ সাংস্কৃতিক অঙ্গনের মাধ্যমে অন্যের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য এ জাতি তাকে সবসময় শ্রদ্ধাভরে স্মরণ রাখবে।”

দুই বছর ধরে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ফারুক। সোমবার (১৫ মে) সকাল সাড়ে আটটার দিকে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মঙ্গলবার (১৬ মে) সকাল ৭টা ৪০মিনিটে ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে তার মরদেহ দেশে পৌঁছায়।

Link copied!