• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

চুয়াল্লিশ-এ চিত্রনায়িকা শাবনূর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২৩, ১২:৩০ পিএম
চুয়াল্লিশ-এ চিত্রনায়িকা শাবনূর
চিত্রনায়িকা শাবনূর। ছবি: সংগৃহীত

আজ ১৭ ডিসেম্বর ঢাকাই চলচ্চিত্রের সফল নায়িকা শাবনূরের জন্মদিন। ১৯৭৯ সালের এই দিনে যশোর জেলার শার্শা উপজেলার নাভারণে জন্ম নেন তিনি। আজকের এই দিনে ৪৪ বছরে পা রাখলেন ঢাকাই সিনেমার সফল এই অভিনেত্রী।

পারিবারিক নাম কাজী শারমিন নাহিদ নুপুর হলেও প্রখ্যাত নির্মাতা এহতেশাম তার নাম বদলে রাখেন শাবনূর। এই নামেই তিনি ঢালিউডে উজ্জ্বল নক্ষত্র হয়ে আলো ছড়িয়েছেন।

প্রয়াত কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক এহতেশাম পরিচালিত ‘চাঁদনী রাতে’ (১৯৯৩) চলচ্চিত্রের মাধ্যমে নায়ক সাব্বিরের বিপরীতে বড় পর্দায় অভিষেক হয় শাবনূরের। প্রথম চলচ্চিত্র ব্যবসায়িকভাবে ব্যর্থ হলেও পরে সালমান শাহর সঙ্গে প্রায় প্রতিটি সিনেমাই দারুণ ব্যবসায়িক সফলতা নিয়ে আসে। জনপ্রিয় সালমান শাহ-শাবনূর জুটির ১৪টি চলচ্চিত্র ব্যবসায়িক সফলতা লাভ করে।

ক্যারিয়ারে সালমান শাহ ছাড়াও রিয়াজ, শাকিল খান, ফেরদৌস, মান্না ও শাকিব খানের সঙ্গে জুটিবদ্ধ হয়ে একাধিক ব্যবসা সফল সিনেমা উপহার দিয়েছেন শাবনূর। ২০০৫ সালে ‘দুই নয়নের আলো’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। এছাড়াও কাজের স্বীকৃতি হিসেবে বাচসাস পুরস্কার এবং দশবার মেরিল-প্রথম আলো পুরস্কার পেয়েছেন এ অভিনেত্রী।

দীর্ঘদিন ধরেই অস্ট্রেলিয়ার সিডনিতে বাস শাবনূরের। সেখানে ছেলে আইজান, মা, ভাই, বোনসহ স্থায়ীভাবে বসবাস করছেন। মাঝেমধ্যে দেশে এলে চলচ্চিত্রের বিভিন্ন অনুষ্ঠানেও যোগ দেন এ অভিনেত্রী। সবশেষ শাবনূরকে ২০১৫ সালে ‘পাগল মানুষ’ সিনেমায় দেখা গেছে। এরপর আর কোনো সিনেমায় পাওয়া যায়নি দর্শকপ্রিয় এ তারকাকে।

Link copied!