• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

নানা আয়োজনে চলচ্চিত্র দিবস উদযাপন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৪, ০৩:২৩ পিএম
নানা আয়োজনে চলচ্চিত্র দিবস উদযাপন
এফডিসিতে জাতীয় চলচ্চিত্র দিবস উদ্‌যাপন। ছবি: সংবাদ প্রকাশ

নানা আয়োজনে উদযাপন করা হল জাতীয় চলচ্চিত্র দিবস। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) চত্বরে দিনটি উদ্‌যাপন করা হয়।
বুধবার (৩ এপ্রিল) দুপুরে বিএফডিসিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের পর জাতীয় চলচ্চিত্র দিবস ২০২৪-এর উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

‘আমাদের চলচ্চিত্র আমাদের অহংকার, প্রেক্ষাগৃহে দেখব ছবি এই হোক অঙ্গীকার’ স্লোগানে দিনটি উদ্‌যাপন করেন চলচ্চিত্রকর্মীরা। এতে শোভাযাত্রায় অংশ  নেন চলচ্চিত্র পরিবার।
শোভাযাত্রার পর এফডিসির ২ নম্বর ফ্লোরে আলোচনা সভায় আমন্ত্রিত অতিথি ও চলচ্চিত্রের বিশিষ্টজনেরা বক্তব্য দেন।

 এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ও চিত্রনায়ক ফেরদৌস আহমেদ, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হুমায়ুন কবীর খোন্দকার. নির্মাতা কাজী হায়াৎ, চিত্রনায়িকা নিপুণ আক্তার, ম. হামিদ, চিত্রনায়িকা অঞ্জনা ও এফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন প্রমুখ।

আলোচনা শেষে বেলা ৩টা ৩৫ মিনিটে মুজিব: একটি জাতির রূপকার সিনেমা প্রদর্শিত হয়েছে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমিতেও চলচ্চিত্র দিবস উদ্‌যাপন করা হবে। বিকেল চারটায় জাতীয় নাট্যশালার মিলনায়তনের সেমিনার কক্ষে ‘চলচ্চিত্রের বাজার সম্প্রসারণ, দেশ থেকে দেশান্তর’ শীর্ষক সেমিনার রয়েছে। সন্ধ্যা ছয়টায় থাকছে প্রীতি সম্মিলনী।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের এই দিনে তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন। এই দিনকে স্মরণ করে ২০১২ সালে প্রথমবার জাতীয় চলচ্চিত্র দিবস উদ্‌যাপন করা হয়। এর পর থেকে প্রতিবছর দিনটি উদ্‌যাপন করা হয়।

Link copied!