• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শা’বান ১৪৪৫

কবিগুরুর স্মরণে কোক স্টুডিওর বাংলার ‘আনন্দধারা’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ৮, ২০২৩, ০২:৫২ পিএম
কবিগুরুর স্মরণে কোক স্টুডিওর বাংলার ‘আনন্দধারা’
ছবি: সংগৃহীত

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবসে শ্রদ্ধা জানিয়ে কোক স্টুডিও বাংলা প্রকাশ করেছে ‘আনন্দধারা’। রোববার (২২শে শ্রাবণ) রবীন্দ্রনাথ ঠাকুরের ৮২তম প্রয়াণ দিবসে কোক স্টুডিও বাংলার ইউটিউব চ্যানেলে গানটি  প্রকাশ হয়।

রোববার (৭ আগস্ট) রাতে কোক স্টুডিও বাংলার ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেইজে প্রকাশ করা হয় গানটি। এতে অংশ নেন সংগীতশিল্পী অদিতি মহসিন ও বাপ্পা মজুমদার। দ্বৈতকণ্ঠের এই গানের নতুন সঙ্গীতায়োজন করেছেন শায়ান চৌধুরী অর্ণব। প্রাচ্য ও পাশ্চাত্যের বাদ্যযন্ত্র ব্যবহার করা হয়েছে এই গানে। এটি দ্বিতীয় সিজনের ১১তম গান।

নতুন এই প্রসঙ্গে বাপ্পা মজুমদার বলেন, “রবীন্দ্রসংগীত পরিবেশন করা আমার জন্য সবসময়ই আনন্দের ব্যাপার। রবীন্দ্রসংগীতের সঙ্গে কোক স্টুডিও বাংলার ম্যাজিক মিলে এবার ভিন্ন ধরনের একটি অভিজ্ঞতা হয়েছে, যা আমি খুব উপভোগ করেছি। আমি নিশ্চিত, দর্শক-শ্রোতারাও গানটি বেশ উপভোগ করবেন।”

কোক স্টুডিও বাংলার পক্ষ থেকে জানানো হয়, পাইথন কোডিংয়ের মাধ্যমে সাইকেডেলিক সিন্থ ও ডিপ হাউস বিটস ব্যবহার করা হয়েছে এই গানে। এতে সম্পূর্ণ ভিন্ন ধরনের আমেজ সৃষ্টি হয়েছে কবিগুরুর চিরচেনা গানটিতে। এ গানে রবীন্দ্রনাথ ঠাকুর রাগ মালকোষ ব্যবহার করেছেন। রাগাশ্রিত গানটির সঙ্গে পশ্চিমা কম্পোজিশন প্রয়োগ করেছেন অর্ণব। কোক স্টুডিও বাংলা শুরু থেকেই এ ধরনের ফিউশন মিউজিক করে আসছে।

 

 

Link copied!