• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

কোক স্টুডিও বাংলার নতুন গান ‘বনবিবি’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২, ২০২৩, ০৪:৪৫ পিএম
কোক স্টুডিও বাংলার নতুন গান ‘বনবিবি’

আজ কোক স্টুডিও বাংলার দ্বিতীয় গান ‘বনবিবি’ মুক্তি পাবে। রাত একটায় কোক স্টুডিও বাংলার ইউটিউব চ্যানেলে মুক্তি পাবে গানটি। এবার যান্ত্রিক কোলাহলের মাঝে প্রকৃতির গান নিয়ে এসেছে তারা। দ্বিতীয় মৌসুমের দ্বিতীয় গানের ১৫ সেকেন্ডের একটি প্রচারণামূলক ভিডিও প্রকাশের পর পুরো গানটি শোনার জন্য অধির আগ্রহে আছেন শ্রোতারা।
চট্টগ্রাম, সিলেট ও খুলনার স্থানীয় ভাষায় গাওয়া গান ‘মুড়ির টিন’। এই গানটি বাজিয়ে দ্বিতীয় মৌসুমের যাত্রা শুরু করে কোক স্টুডিও বাংলা। ফেব্রুয়ারির মাঝামাঝি গানটি প্রকাশের পর শ্রোতাদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। সেটির রেশ কাটার আগেই আসছে ‘বনবিবি’, গানটির দায়িত্ব পেয়েছে ব্যান্ড মেঘদল। গানের কথা লিখেছেন শিবু কুমার শীল ও মেজবাউর রহমান সুমন, সুর বেঁধেছেন শিবু কুমার শীল। মেঘদলের সংগীতায়োজনে গানটি গেয়েছেন শিবু কুমার শীল ও জহুরা বাউল, সঙ্গে রয়েছে গানের দল ঘাসফড়িং। 
কী থাকছে এই গানে? গান প্রকাশের আগেই গান–রহস্য প্রকাশ করেননি তারা। তবে গান নিয়ে খানিকটা ধারণা দেন শিবু কুমার শীল। জানালেন, ‘বনবিবি’ মূলত প্রাণ ও প্রকৃতির গান। 
প্রাচ্যের পৌরাণিক ও ঐতিহাসিক চরিত্রদের গানে তুলে ধরেছে মেঘদল। গানটি ‘লোকগাথা’ ধরনের। মেঘদলের গানে বরাবরই শহরের কথা এসেছে। কোক স্টুডিও থেকে আমন্ত্রণ পাওয়ার পর আমাদের ওপর কোনো চাপ ছিল না। অনেক আগে “ওম” নামের একটি গানের কম্পোজিশন করেছিলাম, এরপর দুই দশকেও আর কোনো কম্পোজিশন করিনি। ভাবলাম, আমরা এ সময়ের প্রকৃতি, পৃথিবী নিয়ে গান করতে চাই,’ বলেন শিবু কুমার শীল।
কোক স্টুডিও বাংলার ফেসবুক পেজে জানানো হয়েছে, গানটি আজ রাত একটায় আসবে। গান প্রকাশের জন্য মধ্যরাতকে কেন বেছে নেওয়া হলো? শিবু কুমার শীল বললেন, ‘শহুরে জীবনযাপনের মধ্যে আমরা যখন প্রকৃতির নিস্তব্ধতাকে বুঝতে চাই, তখন কীভাবে বুঝতে চাই? যখন শহরের কোলাহল থেমে যায় তখনই হয়তো কিছুটা নীরবতা আসে। আটপৌরে শহুরে ব্যস্ততার মধ্যে ঝিঁঝি পোকার ডাক পেতে চাইলে আমাদের গভীর রাতের জন্য অপেক্ষা করতে হয়।’

এ বছরই মেঘদলের দুই দশক পূর্তি হচ্ছে, নভেম্বরের জমকালো আয়োজনে শো করবে ব্যান্ডটি। এর মধ্যে অ্যালুমিনিয়ামের ডানা অ্যালবামের বাকি গানগুলোও প্রকাশ করা হবে। মার্চে জয় বাংলা কনসার্টেও গাইবে মেঘদল।

 

Link copied!