• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

ভিন ডিজেলের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগে মামলা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২৩, ১১:৫৩ এএম
ভিন ডিজেলের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগে মামলা
হলিউড অভিনেতা ভিন ডিজেল। ছবি: সংগৃহীত

‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস’ সিনেমার জনপ্রিয় হলিউড অভিনেতা ভিন ডিজেলের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগে মামলা করা হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১০ সালে ‘ফাস্ট ফাইভ’ সিনেমার শুটিংয়ের সময় এমন ঘটনা ঘটান ডিজেল। ওই সিনেমায় শুটিংয়ের সুযোগ করে দিয়ে আস্তাকে আটলান্টার একটি হোটেলরুমে নিয়ে যান ডিজেল। এরপরই কিছু বুঝে ওঠার আগেই আস্তা সেখানে যৌন নির্যাতনের শিকার হন।

ভুক্তভুগী আস্তা জোনাসন নামের ভিন ডিজেলের ওই সাবেক সহকারী জানান, ভিন ডিজেলের কোম্পানি ওয়ান রেস ফিল্মস তাকে নিয়োগ দেয়। এরপর তার প্রথম অ্যাসাইনমেন্ট ছিল ‘ফাস্ট ফাইভ।’ আর সিনেমাটির শুটিংয়ের সময় আটলান্টার একটি হোটেলরুমে ভিন ডিজেল তাকে যৌন নির্যাতন করেন।

দীর্ঘ ১৩ বছর পর বৃহস্পতিবার ( ২১ ডিসেম্বর) ডিজেলের বিরুদ্ধে মামলা করেন অভিনেত্রী। মামলায় উল্লেখ করা হয়েছে, আটলান্টার ওই হোটেলরুমে বাঁচার জন্য বাথরুমে লুকানোর চেষ্টা করলে সেখানেও অভিনেতা আস্তার ওপর আক্রমণ শুরু করে। এ বিষয়ে ভিন ডিজেলের বোন ভিনসেন্টের সঙ্গে কথা বললে তিনি উল্টো সাহায্য না করে আস্তাকেই বরখাস্তের সিদ্ধান্ত নেন। এ কারণে  ভিন ডিজেলের পাশাপাশি তার বোন ভিনসেন্ট এবং তার প্রযোজনা সংস্থার বিরুদ্ধেও মামলা করেছেন আস্তা।

এ প্রসঙ্গে অভিযোগকারী আস্তা জোনাসনের আইনজীবী ক্লেয়ার-লিস কুটলি বলেন, “ক্ষমতাবান পুরুষদের জবাবদিহির আওতায় আনা না হলে, কখনো কর্মক্ষেত্রে যৌন নির্যাতন বন্ধ হবে না। আমরা আশা করছি, তার (আস্তা) এই সাহসী পদক্ষেপ দীর্ঘস্থায় পরিবর্তন আনতে সাহায্য করবে।”

Link copied!