• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

অমিতাভের সেই জ্যাকেট বৃত্তান্ত


তপন বকসি
প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩, ০২:৫১ পিএম
অমিতাভের সেই জ্যাকেট বৃত্তান্ত

আশির দশকে বলিউড পর্দায় রাজত্ব ছিল অমিতাভ বচ্চনের। ১৯৮৮ সালে সাড়া ফেলে তার অভিনীত চলচ্চিত্র ‘শাহেনশাহ’। এর মূল কাহিনী ভেবেছিলেন জয়া বচ্চন। আর ছবিটি পরিচালনা করেন অমিতাভের পুরোনো বন্ধু টিনু আনন্দ। সিনেমায় অমিতাভের সঙ্গে সহ-অভিনয়শিল্পী হিসেবে ছিলেন অরুনা ইরানি, প্রেম চোপড়া, অমরেশ পুরি, কাদের খান, সুপ্রিয়া পাঠক ও অবতার গিলরা। এই ‘শাহেনশা’ সিনেমায় অমিতাভ বচ্চনকে একটি বিশেষ জ্যাকেট পরে অভিনয় করতে দেখা যায়।

৩৪ বছরের বেশি সময় ধরে তিনি তার ব্যক্তিগত সংগ্রহে সযত্নে রেখে দিয়েছিলেন জ্যাকেটটি। এর বিশেষত্ব ছিল জ্যাকেটের একটি হাতা স্টিলে মোড়া। কালো চামড়ার সেই জ্যাকেটটি সেই সময়ে খুবই জনপ্রিয় হয়।

এত বছর পর অমিতাভ সেই জ্যাকেটের কথা সামলে আনলেন তার নিজস্ব টুইটার হ্যান্ডেলে। তা থেকে জানা যায়, দীর্ঘ ৩৪ বছরেরও বেশি সময় ধরে নিজের সংগ্রহে রাখা এই বিশেষ জ্যাকেটটি তিনি দান করেছেন তার এক বিশেষ বন্ধুকে। তিনি হলেন সৌদি আরবে থাকা দীর্ঘ দিনের বন্ধু আলাল শেখ।

অমিতাভের থেকে সেই জ্যাকেট উপহার পাওয়ার পর আলাল শেখ নিজের টুইটার হ্যান্ডেলে কৃতজ্ঞতা জানিয়ে লিখেছেন, “মিস্টার বচ্চন একজন কিংবদন্তি এবং বিনোদন দুনিয়ায় সর্বকালের সেরা অভিনেতা। কেবল ভারতবর্ষ নয়, গোটা বিশ্ব তাকে নিয়ে গর্বিত। অনেক ধন্যবাদ এই উপহারের জন্য।”

আলাল শেখের এই টুইটের প্রত্যুত্তরে অমিতাভ বচ্চন লেখেন, “আমি ‘শাহেনশাহ’ ছবির এই জ্যাকেটটিকে কীভাবে এত বছর বাঁচিয়ে রেখেছিলাম যত্ন করে, সেই গল্প তোমাকে একদিন তোমাকে শোনাবো। তোমাকে অনেক ভালোবাসা জানালাম।”

কয়েকদিন আগে হায়দরাবাদে তেলেগু ও হিন্দি ছবি ‘প্রজেক্ট কে’ এর একটি বিশেষ অ্যাকশন দৃশ্যের শুটিং করতে গিয়ে বুকের ডান পাঁজরে চোট পান অমিতাভ। এতে কার্টিলেজ ছিঁড়ে যায়। হাড়ে চিড় ধরে। তাই আপাতত তিনি মুম্বাইয়ের জুহুর বাংলো জলসায় বিশ্রামে আছেন। সেই সঙ্গে তার ফুট কর্ন বা পায়ের পাতায় কড়া পড়ার যন্ত্রনাও তাকে ভোগাচ্ছে। পুরোপুরি সুস্থ হয়ে শুটিংয়ে ফিরতে তার আরও কিছুদিন সময় লাগবে। কাজে বিরতির এই সময়ে কি পুরোনো দিনের স্মৃতি বেশি মনে পড়ছে বচ্চনজির? 

Link copied!