• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

বৃহস্পতি ও শুক্রবার মঞ্চে ‘নৈঃশব্দ্যে ৭১’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৯, ২০২৩, ০১:৩২ পিএম
বৃহস্পতি ও শুক্রবার মঞ্চে ‘নৈঃশব্দ্যে ৭১’

১৫ প্রতিবন্ধী শিল্পীকে নিয়ে সংলাপবিহীন নাটক ’নৈঃশব্দ্যে ৭১’। নাটকটি মঞ্চায়নের উদ্যোগ নিয়েছে ব্রিটিশ কাউন্সিল ও ঢাকা থিয়েটার। এর নির্দেশনা দিয়েছেন গ্লাসগোভিত্তিক মঞ্চ নির্দেশক রমেশ মেয়্যাপ্পান। ভিজ্যুয়াল ও ফিজিক্যাল থিয়েটার পদ্ধতির সমন্বয়ে নির্মিত ব্যতিক্রম এই নাটক মঞ্চায়িত হতে যাচ্ছে বৃহস্পতিবার ও শুক্রবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায়।

নাটক সংশ্লিষ্টরা জানিয়েছেন, বাংলাদেশের জন্মের ইতিহাস দেখানো হবে নাটকে। ইশারা ভাষায় নির্দেশক রমেশ মেয়্যাপ্পান বলেন, “আমাকে যখন ইশারা ভাষায় বাংলাদেশের নামের তাৎপর্য ব্যাখ্যা করা হয়, তখন আমি এই দেশের ইতিহাসের পেছনের আবেগ বুঝতে সক্ষম হই। অভিব্যক্তির মাধ্যমে কষ্ট ও বেদনার অসাধারণ এই ইতিহাস তুলে ধরতে এই দুঃসাহসী দল যে আগ্রহ দেখিয়েছে, তা সত্যিই অতুলনীয়।”

ঢাকা থিয়েটারের প্রধান নাসির উদ্দীন ইউসুফ প্রসঙ্গে গণমাধ্যমকে বলেন, “প্রতিবন্ধীদের মূলধারায় সংযুক্ত করা আমাদের লক্ষ্য। আমরা প্রতিবন্ধী মানুষের সৃষ্টিশীল প্রতিভা কাজে লাগাতে উদ্যোগী হয়েছি। গত দুই বছর দেশের আটটি বিভাগে কর্মশালা করে আমরা শতাধিক প্রতিবন্ধী মানুষকে অভিনয়ের জন্য প্রস্তুত করেছি।”

এর আগে ২০২১ ও ২০২২ সালে নাটকটির দুটি পরীক্ষামূলক মঞ্চায়ন হয়। নাটকটি ব্রিটিশ কাউন্সিলের ডেয়ার (ডিজঅ্যাবিলিটি আর্টস রিডিফাইনিং এমপাওয়ারমেন্ট) প্রকল্পের একটি আয়োজন। 

Link copied!