• ঢাকা
  • শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

বিটিভিতে নজরুল প্রয়াণ দিবসে ‘আলতা রাঙা’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১, ১২:১৪ পিএম
বিটিভিতে নজরুল প্রয়াণ দিবসে ‘আলতা রাঙা’

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রয়াণ দিবসে বাংলাদেশ টেলিভিশনে নির্মিত হয়েছে নাটক ‘আলতা রাঙা’। নজরুলের ‘আলতা স্মৃতি’ কবিতা অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছেন আল মনসুর। প্রযোজনা করেছেন মাহফুজা আক্তার।

নাটকে দেখা যাবে—বনেদি বাড়ির তরুণী শবনম ও তার সখীরা ছুটোছুটি করে খেলছে। এক তরুণ লাঠি হাতে অদূরে দাঁড়িয়ে পাহারা দিচ্ছে। তার কোমরে বাঁশি। শবনম সখীদের বলে একটা গান গাইতে। তখন শবনমের সখী লাঠিয়ালকে ডেকে এনে বাঁশি বাজাতে বলে।

লাঠিয়াল কোমর থেকে বাঁশি বের করে ‘মোর প্রিয়া হবে এসো রানী’ গানটার সুর ওঠায়। বাঁশির সুরের সঙ্গে সখী গান ধরে। শবনমের কাছে লাঠিয়ালের হাবভাব ভালো মনে হয় না। তাই শবনম তার বাবার কাছে বলে লাঠিয়াল ছেলাটা বেয়াদব, তবে সে সুন্দর বাঁশি বাজায়। শবনমের বাবা লাঠিয়ালকে হুকুম করে বাঁশি মাটিতে ফেলে পাড়িয়ে ভেঙে ফেলতে।

একদিন সখীদের সঙ্গে খেলা করতে করতে শবনমের পায়ে শামুক বিঁধে রক্ত বের হতে থাকে। অদূরে দাঁড়িয়ে লাঠিয়াল তাদের অনুসরণ করে। একজন সখী লাঠিয়ালকে ডেকে শবনমের পায়ের রক্ত বন্ধ করে দেওয়ার কথা বলে। শবনমের পা বেয়ে রক্ত বের হতে দেখে অন্য সখী বলে ওঠে, শবনম যেন পায়ে আলতা পরেছে! এভাবেই এগিয়ে যায় নাটকের কাহিনি।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইভোন, লাবণ্য, রমিজ রাজু, কাদেরী, মোতাহার, রিনা রহমান, মনিরুজ্জামান মনির, সুমনা শান্তা, অন্যন্যা, গাজী রোকনসহ আরও অনেকে। নাটকটি প্রচারিত হবে ২৭ আগস্ট রাত ৯টায়।

Link copied!