• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

আসছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ ট্রিলজি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১২, ২০২২, ১১:৪৭ এএম
আসছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ ট্রিলজি

নিজ ভূমি থেকে কাশ্মীরী পন্ডিতদের বিতাড়নের গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি। মুক্তির পর থেকেই পক্ষে বিপক্ষে আলোচনা আর সমালোচনায় বিদ্ধ হয়েছে সিনেমাটি। অনেকেই হয়তো জড়িয়ে পড়ছেন ঝগড়ায়। কেউ বলছেন, কাস্মীরের বাস্তব পরিস্থিতিকে দেখানো হয়েছে। কেউ বলছেন, ভারতের সাম্প্রদায়িক রাজনৈতিক দল বিজেপির রাজনৈতিক এজেন্ডা সিনেমাটি। 

তবে এই আলোচনা আর সমালোচনায় কিন্তু ঠিকই ফায়দা লুটে নিয়েছে  ‘দ্য কাশ্মীর ফাইলস’। জানা গেছে এখন পর্যন্ত সিনেমাটি ২৫০ কোটি রুপির বেশি উপার্জণ করেছে। এই পরিস্থিতে নতুন ঘোষনা এলে 'দ্য কাশ্মীর ফাইলস’-এর টিম থেকে, কাশ্মীর ফাইলস ট্রিলজি নির্মিত হবে। সেই ছবি অভিষেকের পাশাপাশি প্রযোজনা করবেন বিবেক অগ্নিহোত্রী ও পল্লবী যোশী। তবে কী নিয়ে তৈরি হবে বাকি দুই ছবির চিত্রনাট্য, সে ব্যাপারে এখনও কোনও কথা বলতে চাননি পরিচালক। 

সিনেমাটিতে অনুপম খের, মিঠুন চক্রবর্তী, দর্শন কুমার ও পল্লবী জোশী অভিনয় করেছেন।

এর আগে গত মার্চে সিনেমাটির একটি বিশেষ প্রিমিয়ারের আগে ভারতীয় সশস্ত্র বাহিনীর স্কোয়াড্রন নেতার বিধবা স্ত্রীর দায়ের করা মামলার পক্ষে রায় দেওয়ার পরে একটি স্থায়ী নিষেধাজ্ঞার মাধ্যমে ছবিটির মুক্তি স্থগিত করা হয়েছিল।

আদালতের আদেশে বলা হয়েছিল, যে ছবিটিতে ভুল উপাদান রয়েছে এবং মামলাকারীর স্বামীর সাথে সম্পর্কিত দৃশ্যসমূহ মুছে ফেলা বা সংশোধন করা প্রয়োজন।

পরবর্তীতে আদালতের নির্দিষ্ট কিছু দৃশ্যে উপর সংযম রেখে ১১ মার্চ সিনেমাটিকে প্রেক্ষাগৃহে মুক্তি প্রদান করা হয়েছিল।

১৯৯০ সালের কাস্মীরের মর্মান্তিক ইতিহাসকে পর্দায় তুলে এনেছেন বিবেক অগ্নিহোত্রী। যা সেই ঘটনা দেখে শিহরিত হয়েছে দর্শক। 

Link copied!