• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

‘শিক্ষার্থীরা কে কোন সংগঠন করবে এটা তাদের নিজস্ব বিষয়’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ৩, ২০২২, ০৫:২৪ পিএম
‘শিক্ষার্থীরা কে কোন সংগঠন করবে এটা তাদের নিজস্ব বিষয়’

গণতান্ত্রিক মূল্যবোধে গভীর বিশ্বাস করি বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেছেন, “বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কে কোন সংগঠন করবে, কোন সংগঠন করবে না— এটা তাদের একবারেই নিজস্ব বিষয়। ঢাকা বিশ্ববিদ্যালয় গণতন্ত্র, অসাম্প্রদায়িক চেতনা, মানবিকতা— এগুলোর পরিচর্যা ও লালন কেন্দ্র। এখানে শিক্ষার্থীদের দল-মত-আদর্শ পোষণ করার এখতিয়ার আছে।”

শুক্রবার (৩ জুন) বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের দুটি পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন উপাচার্য।

শিক্ষার্থীদের উদ্দেশে ঢাবি উপাচার্য বলেন, “আমাদের শিক্ষার্থীরা নিয়মিত শ্রেণি কার্যক্রম, পরীক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করে তাদের একাডেমিক জীবন সমাপ্ত করে দেশ, জাতি ও তাদের পরিবারের কল্যাণে কাজ করতে খুবই উদ্যোগী। এটা আমাদের জন্য আশাব্যঞ্জক বিষয়।”

তিনি আরও বলেন, “যারা মহান মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন, জাতির পিতা বঙ্গবন্ধুর যে আদর্শ সে আদর্শকে যারা ধারণ করবে তাদের জন্য এই বিশ্ববিদ্যালয় অবাধ বিচরণ কেন্দ্র।”

ডাকসুর বিষয়ে তিনি বলেন, “নেতৃত্ব বিকাশের জন্য ডাকসু খুবই জরুরি। এটি একটি প্রত্যাশিত বিষয়। আপনারা যেমন প্রত্যাশা করেন, আমরাও এটি প্রত্যাশা করি।  যখন সুন্দর একটি পরিবেশ এবং সবাই এক জায়গায় বুঝতে পারব, তখন বিগত সময়ের মতো আবারও আমরা ডাকসু নির্বাচনের উদ্যোগ গ্রহণ করতে পারব।”

শুক্রবার বাণিজ্য অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হয়েছে ঢাবির ভর্তি পরীক্ষা। এবারের এবার ‘গ’ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা ৩০ হাজার ৬৯৩ জন। মোট আসন সংখ্যা ৯৩০টি। সেক্ষেত্রে এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৩৩ জন।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!