• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

ঢাবি’র উপ-উপাচার্য পদে দ্বিতীয় মেয়াদে ড. মুহাম্মদ সামাদ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২৭, ২০২২, ০৫:০১ পিএম
ঢাবি’র উপ-উপাচার্য পদে দ্বিতীয় মেয়াদে ড. মুহাম্মদ সামাদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য হিসেবে দ্বিতীয় মেয়াদে যোগদান করেছেন অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। তার প্রথম মেয়াদ শুক্রবার (২৭ মে) শেষ হলেও দুইদিন (শুক্র-শনিবার) সাপ্তাহিক ছুটি থাকায় বৃহস্পতিবার (২৬ মে) যোগদান করেছেন তিনি।

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

গত ১২ এপ্রিল রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে চার বছরের জন্য তাকে এই নিয়োগ প্রদান করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ২০১৮ সালের ২৮ মে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) হিসেবে যোগদান করেন। তিনি ২০০৫ এবং ২০০৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের উইনোনা স্টেট ইউনিভার্সিটিতে ভিজিটিং প্রফেসর হিসেবে পাঠদান করে খ্যাতি অর্জন করেন। ২০০৯ সালে সমাজকর্ম শিক্ষার গুরুত্বপূর্ণ সংস্থা ওয়াশিংটনস্থ সিএসডব্লিউই পরিচালিত ‘ক্যাথেরিন ক্যান্ডাল ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল সোশ্যাল ওয়ার্ক এডুকেশন’-এর ফেলো হিসেবে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে সমাজকর্মের উচ্চশিক্ষার তুলনামূলক বিষয়ে গবেষণা করেন। গবেষণা ফেলো হিসেবে কাজ করেছেন টোকিওর ‘জাপান কলেজ অব সোশ্যাল ওয়ার্ক’-এ।

এছাড়া তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)’-এর উপাচার্য হিসেবে দক্ষতা ও সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন। তিনি একজন প্রথিতষশা কবি ও শিক্ষাবিদ।

সমাজ-গবেষক, শিক্ষাবিদ ও বাংলা ভাষার বিশিষ্ট কবি হিসেবে ড. মুহাম্মদ সামাদ মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, জাপান, ইতালি, ভ্যাটিক্যান সিটি, গ্রিস, তুরস্ক, সুইডেন, নরওয়ে, ডেনমার্ক, দক্ষিণ কোরিয়া, ভারত, নেপাল, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মিয়ানমার, থাইল্যান্ড ও ভিয়েতনাম সফর করেছেন।

Link copied!