• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

শাবির বার্ষিক প্রতিবেদনের মোড়ক উন্মোচন


শাবি প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২৩, ০৫:১৫ পিএম
শাবির বার্ষিক প্রতিবেদনের মোড়ক উন্মোচন
মোড়ক উন্মোচনের চিত্র। ছবি: সংগৃহীত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বার্ষিক প্রতিবেদনের (২০২২-২৩) সেশনেরর ১১তম মোড়ক উন্মোচন করা হয়েছে।

সোমবার (৪ নভেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের এক সম্মেলন কক্ষে মোড়ক উন্মোচন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ২০১৭ সাল থেকে দায়িত্ব পালনকালীন ৯টি বার্ষিক প্রতিবেদনে মোড়ক উন্মোচন করেন।

মোড়ক উন্মোচনকালে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘বার্ষিক প্রতিবেদন হচ্ছে একটি বিশ্ববিদ্যালয়ের প্রতিচ্ছবি। এর মাধ্যমে একটি বিশ্ববিদ্যালয়ে এক বছরে শিক্ষা, গবেষণা, অবকাঠামো, প্রশাসনিক কার্যক্রমসহ, কোন কাজগুলো চলমান রয়েছে সবকিছু উল্লেখ করা থাকে। কিন্তু এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ২০১৭ সালের আগে মাত্র ২টি বার্ষিক প্রতিবেদন প্রকাশ হয়েছিল। এখন একটি প্রতিবেদন হাতে নিলেই বুঝা যাবে আমাদের বিশ্ববিদ্যালয়ের বর্তমান অবস্থা। তাই প্রতিবেদন কমিটি ও সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাচ্ছি, নিরলস প্রচেষ্টার মাধ্যমে তারা এই প্রতিবেদন তৈরি করেছেন।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কার্যক্রম, অগ্রগতি ও উন্নয়নের কথা তুলে ধরে তিনি বলেন, ‘বর্তমানে আমাদের বিশ্ববিদ্যালয় একটি অনন্য উচ্চতায় চলে গেছে। সবাই এখন আমাদের বিশ্ববিদ্যালয়কে অনুসরণ, অনুকরণ করে। শিক্ষা, গবেষণা, অবকাঠামো সবকিছু সমান্তরালে চলছে। এখন বিভিন্ন র্যাংকিংয়ে আমাদের বিশ্ববিদ্যালয় প্রথম দুই-তিনের মধ্যে থাকছে। সকলের কাজগুলো ঠিকঠাক মতো করলে আগামীতে আমরা প্রথমে অবস্থান করবো। আমরা চেষ্টা করে যাচ্ছি একটি বিশ্ববিদ্যালয় থেকে মানুষ যা প্রত্যাশা করে তার সবকিছুই করতে। আশাকরি সামনে আমরা আরো সফল হবো। এজন্য সকলের সহযোগিতা কামনা করছি।’

এদিকে ২০২২-২৩ সেশনের প্রতিবেদন ঘেটে দেখা যায়, এবারের প্রতিবেদনটি অন্যান্য বারের তুলনায় আরো তথ্য সমৃদ্ধ করে তৈরি করা হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল, রেজিস্ট্রার দপ্তর, হিসাব দপ্তর, পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর, বিভিন্ন বিভাগ, আবাসিক হলগুলো পরিচিতি, কার্যক্রম, শিক্ষকদের গবেষণা, সভা, সিম্পোজিয়াম, সেমিনার, সাংস্কৃতিক কর্মকান্ড খেলাধুলাসহ সবকিছু বিস্তারিত তুলে ধরা হয়।

মোড়ক উন্মোচনকালে বিশ্ববিদ্যালয়ের বার্ষিক প্রতিবেদন তৈরিতে ওয়েবসাইটে শিক্ষক-শিক্ষার্থী সম্পর্কিত সকল তথ্য আপডেট করার পরামর্শ দেন প্রতিবেদন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন।

অন্যদিকে প্রতিবেদন সম্পাদনা ও প্রকাশনা কমিটির সদস্য ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. চন্দ্রানী নাগ, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. মাহবুবুল হাকিম, ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্ট সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মো. বেলাল উদ্দিন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ফজলুর রহমান, ভারপ্রাপ্ত হিসাব পরিচালক সোহেল উদ্দিন আহমেদ, সম্পাদনা কমিটির সদস্য সচিব ডেপুটি রেজিস্ট্রার ড. এ. এম সালাউদ্দিন, সদস্য প্রিন্সিপাল ইন্সট্রুমেন্ট ইঞ্জিনিয়ার ড. খন্দকার মো. মমিনুল হক, উপ রেজিস্টার আ ফ ম মিফতাউল হক, কর্মকর্তা সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!