• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ঢাবিতে আন্তর্জাতিক সিম্পোজিয়াম শুরু


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২৩, ০৬:৩২ পিএম
ঢাবিতে আন্তর্জাতিক সিম্পোজিয়াম শুরু
অনুষ্ঠানের উদ্বোধন করেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। ছবি : সংবাদ প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘ওয়ান হেলথ, ওয়ান ওয়ার্ল্ড’ শীর্ষক আন্তর্জাতিক সিম্পোজিয়াম শুরু হয়েছে। তিন দিনব্যাপী এই সিম্পোজিয়ামে ১২টি সেশনে প্রায় ১৩০টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হবে।

বুধবার (৬ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের যৌথ উদ্যোগে এই সিম্পোজিয়াম শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন।

এ সময় উপাচার্য সিম্পোজিয়ামে অংশগ্রহণকারী দেশ-বিদেশের অতিথিদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানান। তিনি বলেন, ওয়ান হেলথ, ওয়ান ওয়ার্ল্ড’ হচ্ছে গবেষণার ক্ষেত্রে সহযোগিতামূলক একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম। গবেষণার মাধ্যমে মানব ও প্রাণীর স্বাস্থ্য, পরিবেশ এবং প্রকৃতির নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে এই প্লাটফর্ম গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এই সিম্পোজিয়াম থেকে বিশ্বের প্রতিটি বিবর্তিত মেগাসিটিতে স্বাস্থ্য, নিরাপত্তা এবং পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবিলায় বিভিন্ন সুপারিশ পাওয়া যাবে বলে তিনি আশা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন টোকিও বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল সায়েন্সের অধ্যাপক ওয়াতারু তাকুচি। উদ্বোধনী অনুষ্ঠানে ‘ডায়েরিয়া রোগ বিষয়ক’ মূলপ্রবন্ধ উপস্থাপন করেন টোকিও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাসাহিরো হাশিঝুমে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!